কলকাতা: প্রবীণ আরএসপি নেতা ও রাজ‍্যের প্রাক্তন পূর্তমন্ত্রী কমরেড অমর চৌধুরি জীবনাবসান। বেশ কিছু দিন ধরেই বার্ধক্যজনিত রোগে তিনি ভুগছিলেন। শনিবার সকালে এসএসকেএম হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত‍্যাগ করেন। মৃত্যু কালে তাঁর বয়েস হয়েছিল ৯২৷ অসুস্থতার কারণে তিনি গত তিন-চার বছর ধরে কার্যত বাইরের কোনও কর্মসূচিতে অংশ নিতেন না। তাঁর স্ত্রী আগেই প্রয়াত হয়েছেন। তাঁর দুই পুত্র বর্তমান।

অমর চৌধুরীর মৃত্যুসংবাদ জানতে পাওয়ার পরেই এদিন সকালে হাসপাতালে চলে আসেন আরএসপি’র সাধারণ সম্পাদক মনোজ ভট্টাচার্য ৷ গভীর শোক প্রকাশ করে তিনি জানান, অমর চৌধুরি সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে গিয়েছেন। অমর চৌধুরীর সহজ-সরল জীবনযাত্রা এবং তাঁর অমায়িক ব‍্যবহার সকলের অনুকরণীয় বলে তিনি দাবি করেন।

অবিভক্ত পূর্ববঙ্গের(বর্তমান বাংলাদেশ) নোয়াখালি জেলায় অমর চৌধুরির জন্ম হয়। দেশভাগের পরে তিনি তাঁর পরিবারের সঙ্গে এপার বাংলায় চলে আসেন। ছাত্রাবস্থায় থেকে তিনি আরএসপি’র সঙ্গে যুক্ত ছিলেন। পরে তিনি কৃষক সংগঠনে কাজ শুরু করেন। সারা ভারত সংযুক্ত কিষান সভার রাজ্য সম্পাদকের দায়িত্বও তিনি পালন করেছেন এক সময়। তাছাড়া তিনি আরএসপি-র রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য ও কেন্দ্রীয় কমিটির সদস্য হয়েছিলেন।

১৯৯৩ সালে আরএসপি নেতা ও তৎকালীন পূর্তমন্ত্রী মতীশ রায়ের মৃত্যুর পর অমর চৌধুরী বরানগর বিধানসভা কেন্দ্র থেকে তিনি বিধায়ক হন। তিনি ২০০১-২০০৬ পর্যন্ত ছিলেন এরাজ‍্যের বামফ্রন্ট সরকারের পূর্তমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

এদিকে মনোজ ভট্টাচার্য জানিয়েছেন,পরিবারের সম্মতিতে এসএসকেএম হাসপাতালে আগামী সোমবার তাঁর মরণোত্তর দেহদান করা হবে ৷