নয়াদিল্লি: ২০২১ সাল থেকে উঠে যেতে পারে স্কুলের যাবতীয় পরীক্ষা ব্যবস্থা। আমূল পরিবর্তন আসতে পারে স্কুল শিক্ষা ব্যবস্থার ক্ষেত্রে। এনইপি অর্থাৎ জাতীয় শিক্ষা নীতি কমিটির সুপারিশ অনুযায়ী সব হলে এমনটাই ঘটতে চলেছে।

জানা গিয়েছে, বর্তমানের ১০+২ কাঠামো বাতিল করে আসতে পারে ‘৫-৩-৩-৪’ কাঠামো। ২০২০ সালের অক্টোবর মাসে এই শিক্ষানীতি চূড়ান্ত করা হতে পারে। এই নতুন কাঠামোর ফলে শিক্ষা ব্যবস্থায় প্রথম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষা ব্যবস্থাকে চারটি ভাগে ভাগ করা যেতে পারে।

প্রাক প্রাথমিকের তিন বছর এবং ক্লাস ওয়ান ও টু-এর পাঁচ বছর, ক্লাস থ্রি থেকে ক্লাস ফাইভ অবধি তিন বছরের সময়কালকে ধরা হবে প্রস্তুতি পর্ব হিসেবে। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষাকালকে ধরা হবে মধ্যবর্তী সময়। এবং সর্বশেষ অর্থাৎ চতুর্থ স্তর হিসেবে ধরা হয়েছে নবম থেকে দ্বাদশ শ্রেণি অবধি।

জানা গিয়েছে, প্রথমে এই কমিটির সুপারিশের বিষয়ে বিভিন্ন বোর্ডকে জানানো হবে। এরপর কী প্রতিক্রিয়া আসে সেই বুঝে খুব সম্ভবত ২০২১ সাল থেকে চালু হতে পারে নয়া মূল্যায়ন ব্যবস্থা। বর্তমানে ১০+২ যে নিয়ম রয়েছে তাতে মাধ্যমিক পরীক্ষা হয় দশম শ্রেণিতে। আর পরবর্তী ২ বছরে আবার হয় উচ্চমাধ্যমিক পরীক্ষা। এবার সেই নিয়মেও আসতে চলেছে বড় বদল। জানা গিয়েছে, ২০২০ সালের অক্টোবর মাসে এই শিক্ষানীতি চূড়ান্ত করা হতে পারে, সেক্ষেত্রে ২০২১ সাল থেকে বলবৎ হবে এই নয়া শিক্ষা কাঠামো।