কলকাতা: আগামী মরশুমে ঠিকানা বদলে আইএসএলে যোগদান কার্যত নিশ্চিত। সেই অর্থে দেখতে গেলে বুধবার শেষবারের মতো আইলিগ অভিযান শুরু করে ফেলল ইস্টবেঙ্গল। দেড় দশকেরও বেশি সময় ধরে কাঙ্খিত যে ট্রফি অধরা মাধুরী হয়েই রয়ে গিয়েছে লেসলি ক্লডিয়াস সরণির ক্লাব তাঁবুতে। গতবার খেতাব হাতছাড়া হয়েছে অল্পের জন্য। এবার সেই ভুলত্রুটি শুধরে ক্লাবে নিজের কোচিং কেরিয়ারের দ্বিতীয় মরশুমে লাল-হলুদকে আই লিগ ট্রফি দিতে বদ্ধপরিকর স্প্যানিশ বস আলেজান্দ্রো মেনেন্দেজ গার্সিয়া।

কিন্তু সেই লক্ষ্যে বুধবার লিগে অভিযানটা ইস্টবেঙ্গলসুলভ হল না শতবর্ষে পা দেওয়া ক্লাবের জন্য। গত মরশুমে আবির্ভাবেই চমকে দিয়েছিল রিয়াল কাশ্মীর এফসি। কলকাতায় এসে লাল-হলুদকে রুখে দিয়েছিল ডেভিড রবার্টসনের দল। এবারও বদলালো না চিত্রটা। অভিযান শুরুর ম্যাচে কল্যানী স্টেডিয়ামে ইস্টবেঙ্গলকে আটকে দিল কাশ্মীরের ক্লাবটি। বরং বলা ভালো পিছিয়ে পড়ে রিয়াল কাশ্মীরের বিরুদ্ধে ড্র করতে সক্ষম হল লাল-হলুদ। প্রথমার্ধে ক্রিজোর গোলে পিছিয়ে গিয়ে দ্বিতীয়ার্ধে এসপাদা মার্টিনের গোলে সমতা ফেরাল ইস্টবেঙ্গল।

আপফ্রন্টে এসপাদা মার্টিন, ঠিক তাঁর পিছনে হাইমে কোলাডোকে রেখে এদিন ৪-৪-১-১ ফর্মেশনে দল সাজান আলেজান্দ্রো। অন্যদিকে ক্রিজো ও কালাম মাইকেলকে সামনে রেখে ৪-৪-২ ছকে দল সাজান কাশ্মীর কোচ ডেভিড রবার্টসন। বলের দখল নিজেদের আধিপত্যে রাখলেও প্রথমার্ধ জুড়ে কোনও ইতিবাচক সুযোগ তৈরিতে ব্যর্থ হয় কলকাতার ক্লাবটি। অন্যদিকে গোটা ম্যাচে কাশ্মীরের একটি মাত্র অন টার্গেটই ৩৩ মিনিটে গোলে কনভার্ট করেন ক্রিজো। কালাম মাইকেলের লং বল ধরে কাশিম আইদারাকে পরাস্ত করে ক্রিজোর ডানপায়ের কার্লিং শট রালতের নাগাল এড়িয়ে জড়িয়ে যায় জালে।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই সমতা ফেরানোর লক্ষ্যে পুরোদমে ঝাঁপিয়ে পড়ে লাল-হলুদ। তবে ঘড়ির কাঁটা ৬০ মিনিট অতিক্রান্ত হওয়ার আগেই এসপাদার একাধিক সুযোগ নষ্ট হতাশা বাড়িয়ে তোলে লাল-হলুদ শিবিরে। তবে ৭৭ মিনিটে জুয়ান মেরা গঞ্জালেসের লো ক্রস থেকে পাপের কিছুটা প্রায়শ্চিত্ত করেন স্প্যানিশ স্ট্রাইকার। এক্ষেত্রে বাঁ-প্রান্তিক লং বল ধরে বিপক্ষ ডিফেন্ডার অ্যারন কাতেবেকে পরাস্ত করে মার্টিনের জন্য ঠিকানা লেখা ক্রস রাখেন জুয়ান মেরা। শরীরের ভারসাম্য বজায় রেখে সেই ক্রস আলতো টোকায় তিনকাঠিতে রাখেন দে লা এসপাদা।

গোল পেয়ে বাকি সময়টা স্বাভাবিকভাবেই পুরো পয়েন্টের জন্য ঝাঁপায় আলেজান্দ্রো ব্রিগেড। কিন্তু দুর্গ সামলে অভিযান শুরুর ম্যাচে কল্যানী থেকে এক পয়েন্ট নিয়ে ফেরা নিশ্চিত করে রিয়াল কাশ্মীর।