লন্ডন: করোনার জেরে ইপিএলের অবশিষ্ট ম্যাচগুলোর জন্য এমন এক সিদ্ধান্ত গৃহীত হল, যা দৃষ্টান্ত হয়ে রয়ে যাবে আগামী দিনগুলোতে। তিন নয় বরং এবার একটি ম্যাচে দুই দল নিতে পারবে পাঁচটি করে পরিবর্তন। স্টকহোল্ডারদের সঙ্গে বৃহস্পতিবার এক গুরুত্বপূর্ণ বৈঠকে এমনই সিদ্ধান্ত গ্রহণ করেছে প্রিমিয়র লিগ কর্তৃপক্ষ। যদিও এই সিদ্ধান্ত কেবল চলতি মরশুমের বাকি সময়ের জন্যই।

অতিমারী কোভিড১৯-র জন্য তিন মাস স্থগিত থাকার পর চলতি মাসের ১৭ তারিখ থেকে ফের বল গড়াবে ইংলিশ প্রিমিয়র লিগে। তার আগে নিরাপত্তা সংক্রান্ত একাধিক ইস্যু নিয়ে বিভিন্ন সময় মেডিক্যাল টিমের সঙ্গে পর্যালোচনায় বসছে লিগ কর্তৃপক্ষ। আর ফুটবলারদের নিরাপত্তার খাতিরেই এমন দৃষ্টান্তমূলক এক পদক্ষেপ গৃহীত হয়েছে বলে এক বিবৃতি মারফৎ জানিয়েছে ইপিএল কর্তৃপক্ষ।

গত মাসে আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশনের বোর্ড মিটিংয়ে সাময়িক বিষয়টিতে সংশোধন আনা হয়েছে বলে জানিয়েছে তারা। তিনের পরিবর্তে যেহেতু পাঁচজন ফুটবলার ফুটবলার পরিবর্তন করতে পারবে ক্লাবগুলি তাই রিজার্ভ বেঞ্চে সাতজনের পরিবর্তে দলের ন’জন ফুটবলারকে রাখতে পারবেন কোচ। বিবৃতিতে ইপিএল কর্তৃপক্ষ জানিয়েছে, ‘২০১৯-২০ বাকি মরশুমের জন্য ম্যাচে পরিবর্তের সংখ্যা তিন থেকে বাড়িয়ে পাঁচ করা হল।’ অর্থাৎ লিগের বাকি ৯২টি ম্যাচে এক অন্য অভিজ্ঞতার সাক্ষী থাকতে চলেছেন ফুটবল অনুরাগীরা।

উল্লেখ্য, করোনা পরবর্তী সময় অ্যাস্টন ভিলা বনাম শেফিল্ড ইউনাইটেড ম্যাচ দিয়ে আগামী ১৭ জুন চালু হবে ইপিএল। ওই একইদিনে অন্য খেলায় মুখোমুখি হবে যুযুধান দুই প্রতিপক্ষ ম্যাঞ্চেস্টার সিটি ও আর্সেনাল। গত ৯ মার্চ অ্যাস্টন ভিলার বিরুদ্ধে লেস্টার সিটির ৪-০ গোলে জয় দিয়ে স্থগিত হয়েছিল ইপিএল। যদিও লিগ স্থগিত হওয়ার আনুষ্ঠানিক ঘোষণা হয় ১৩ মার্চ। অর্থাৎ, তিন মাসেরও বেশি সময় পর পুনরায় চালু হচ্ছে ইংল্যান্ডের প্রিমিয়র ডিভিশন ফুটবল লিগ। দীর্ঘ জল্পনার পর গত শুক্রবার অর্থাৎ ২৯মে লিগ চালু করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হয়।

গত মরশুমে ইউরোপ সেরা হওয়ার পর চলতি মরশুমে ইংলিশ প্রিমিয়র লিগ জয়ের তাল ঠুকছে জুর্গেন ক্লপ প্রশিক্ষণাধীন লিভারপুল। দ্বিতীয়স্থানে থাকা ম্যাঞ্চেস্টার সিটির থেকে ২৫ পয়েন্টের ব্যবধান তৈরি করে খেতাব থেকে হ্যান্ডশেকিং দূরত্বে দাঁড়িয়ে লিভারপুল। ৩০ বছর ইংল্যান্ড সেরা হওয়ার অপেক্ষায় প্রহর গুনছে অ্যানফিল্ড।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।