নয়াদিল্লিঃ  এগিয়ে বাংলা! এমনটাই স্লোগান ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার ইপিএফও’র রিপোর্টও সেটাই বলছে। রিপোর্ট বলছে, বাংলায় কর্মসংস্থান বৃদ্ধি পাচ্ছে। গত ১১ মাসে বাংলার সবক্ষেত্রে কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে। সম্প্রতি কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের আওতাধীন কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনের (ইপিএফও) পে-রোল ডেটা প্রকাশ পেয়েছে। সেখানেই বাংলায় কর্মসংস্থান বৃদ্ধি নিয়ে চাঞ্চল্যকর এই তথ্য উঠে এসেছে। তথ্য বলছে, কর্মসংস্থানের পরিমাণ বৃদ্ধির ক্ষেত্রে সারা দেশের নিরিখে পশ্চিমবঙ্গ প্রথম দশেই রয়েছে।

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। মোদী সরকারের সিদ্ধান্ত আগামী লোকসভা নির্বাচন পর্যন্ত প্রতি মাসে ইপিএফও পে-রোল ডেটা প্রকাশ করা হবে। গতমাস অর্থাৎ অগস্টে এটি প্রকাশ করা হয়। বাংলা এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক, উল্লিখিত ১১ মাসে পশ্চিমবঙ্গে ১৮ থেকে ২১, ২২ থেকে ২৫, ২৬ থেকে ২৮, ২৯ থেকে ৩৫ এবং ৩৫ বছর বয়সের ঊর্ধ্বে সর্বত্রই কর্মসংস্থানের হার বৃদ্ধি পেয়েছে। ১৮ থেকে ২১ বছর বয়সীদের ক্ষেত্রে কর্মসংস্থানের পরিমাণ পশ্চিমবঙ্গে ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে ছিল ৩ হাজার ৯০২।

তা চলতি বছরের জুলাই মাসে বৃদ্ধি পেয়ে হয়েছে ৬ হাজার ৭৯৬। ২২ থেকে ২৫ বছর বয়সীদের ক্ষেত্রে এর পরিমাণ গত বছর সেপ্টেম্বরে ছিল ৩ হাজার ৮৫৯। ১১ মাস পরে তা বৃদ্ধি পেয়ে হয়েছে ৮ হাজার ৭৪৫। ২৬ থেকে ২৮ বছর বয়সীদের ক্ষেত্রে কর্মসংস্থানের পরিমাণ চলতি বছরের জুলাই মাসে পশ্চিমবঙ্গে ৪ হাজার ৮১৪। অথচ এর পরিমাণ ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে ছিল প্রায় দেড় হাজার। আবার ২৯ থেকে ৩৫ বছর বয়সীদের ক্ষেত্রে কর্মসংস্থানের পরিমাণ ১১ মাসে ১ হাজার ৫৩৩ থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ৬ হাজার ৮৭২। আর ৩৫ বছরের ঊর্ধ্বে কর্মসংস্থানের পরিমাণ পশ্চিমবঙ্গে ৬ হাজার ৯৬৪ (জুলাই, ২০১৮)।

রাজ্যের পাশাপাশি গোটা দেশে কর্মসংস্থান নিয়ে তথ্য উঠে এসেছে। কর্মচারী ভবিষ্যনিধি সংগঠনের পে-রোল ডেটা অনুসারে, ১১ মাসে গোটা দেশে কর্মসংস্থানের পরিমাণ ৪ লক্ষ ৮২ হাজার ৪৪২ থেকে বৃদ্ধি পেয়ে হয়েছে ৯ লক্ষ ৫১ হাজার ৪২৩।