সাউদাম্পটন: চার মাস পর প্রাকৃতিক দুর্যোগ মাথায় করেই বাইশ গজে ফিরল ক্রিকেট। স্টেডিয়ামে প্রবেশের অনুমতি না থাকলেও লকডাউন পরবর্তী প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ ঘিরে অত্যুৎসাহী ক্রিকেট অনুরাগীদের এদিন চোখ ছিল টেলিভিশনের পর্দায়। তাদের এদিন কিছুটা হতাশ করে সাউদাম্পটনের দুর্যোগপূর্ণ আবহাওয়া। বৃষ্টির জেরে অ্যাজিয়াস বোলে এদিন প্রথম সেশনের খেলা ভেস্তে যায়।

পরবর্তীতে বৃষ্টি কমলে অনুষ্ঠিত হয় টস। বায়ো-সিকিওর পরিবেশে করোনা পরবর্তী প্রথম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং’য়ের সিদ্ধান্ত নেয় ইংল্যান্ড। টসের পর গাইডলাইন ভেঙে ভুল করে হ্যান্ডশেক করে বসেন দুই অধিনায়ক। করোনা পরবর্তী সময় আইসিসি নির্দেশিত সমস্ত গাইডলাইন মেনেই অনুষ্ঠিত হচ্ছে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ। কথামতোই ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনকে সমর্থ জানিয়ে কলারে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ স্লোগান লেখা পরেই মাঠে নামেন দু’দলের ক্রিকেটাররা। ম্যাচ শুরুর আগে হাঁটু গেড়ে মুষ্টিবদ্ধ হাত উপরে রেখে আন্দোলনকে সমর্থন জানান স্টেডিয়ামে উপস্থিত ক্রিকেটার সহ অন্যান্যরা।

দশম বলেই প্রথম উইকেটের স্বাদ পায় ওয়েস্ট ইন্ডিজ। তখনও স্কোরবোর্ডে কোনও রান তুলতে পারেনি ইংল্যান্ড। সদ্য কন্যাসন্তানের বাবা হওয়া রুট দলে না থাকায় ইংল্যান্ডকে নেতৃত্ব দিচ্ছেন বেন স্টোকস। প্রত্যাশামতোই ফাস্ট বোলার স্টুয়ার্ট ব্রড এবং ক্রিস ওকসকে ছাড়াই ক্যারিবিয়ানদের বিরুদ্ধে প্রথম টেস্টে নামল ইংল্যান্ড। তিন পেসার জোফ্রা আর্চার, মার্ক উড এবং জেমস অ্যান্ডারসনকে নিয়ে মাঠে নেমেছে তাঁরা। অন্যদিকে জেসন হোল্ডার, কেমার রোচ, আলজারি জোসেফ এবং শ্যানন গ্যাব্রিয়েল অর্থাৎ চার পেসারকে নিয়ে মাঠে নেমেছে ওয়েস্ট-ইন্ডিজ।

দর্শকহীন স্টেডিয়াম, লালারস ব্যবহারে নিষেধাজ্ঞা সহ একাধিক গাইডলাইনের মোড়কে হলেও অবশেষে বাইশ গজে ফিরল ক্রিকেট। অনুরাগীদের জন্য সবচেয়ে বড় বিষয় বোধহয় এটাই।

একনজরে ইংল্যান্ড একাদশ: ররি বার্নস, ডম সিবলে, জো ডেনলি, জ্যাক ক্রলে, বেন স্টোকস (অধিনায়ক), ওলি পোপ, জোস বাটলার (উইকেটরক্ষক), ডম বেস, জোফ্রা আর্চার, মার্ক উড এবং জেমস অ্যান্ডারসন।

একনজরে অয়েট-ইন্ডিজ একাদশ: জন ক্যাম্পবেল, ক্রেগ ব্রাথওয়েট, শামার ব্রুকস, শাই হোপ, রস্টন চেজ, জেরমেইন ব্ল্যাকউড, শেন ডাউরিচ (উইকেটরক্ষক), জেসন হোল্ডার (অধিনায়ক), আলজারি জোসেফ, কেমার রোচ এবং শ্যানন গ্যাব্রিয়েল।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ