দুবাই: ১৪২ বছরের টেস্ট ক্রিকেট দেখেছে নতুন অনেক কিছুই। সম্প্রতি দিন-রাতের ম্যাচ কিংবা রঙিন বলের আত্মপ্রকাশ টেস্ট ক্রিকেটে নবতম সংযোজন। এবার ক্রিকেটের নিয়ামক সংস্থার উদ্যোগে আরও অভিনব ও আধুনিক হতে চলেছে পাঁচ দিনের ক্রিকেট। টেস্টে ক্রিকেটারদের জার্সিতে আত্মপ্রকাশ ঘটতে চলেছে নাম ও জার্সি নম্বরের।

টেস্ট ক্রিকেটের দর্শকদের কথা ভেবে ক্রিকেটারদের চিনতে পারে যাতে আরও সহজ হয়, সেজন্য টেস্ট ক্রিকেটে এবার নাম ও নম্বর খোদাই করা জার্সি পরে মাঠে নামবেন ক্রিকেটাররা। মঙ্গলবার এই সিদ্ধান্ত জানানো হয়েছে ক্রিকেটের নিয়ামক সংস্থার পক্ষ থেকে। বিশ্বকাপ পরবর্তী অ্যাশেজ সিরিজ থেকেই অভিনব এই নিয়ম চালু করার কথা ঘোষণা করেছে আইসিসি।

আরও পড়ুন: পুত্র অর্জুনকে মূল্যবান পরামর্শ মাস্টার ব্লাস্টারের

নব্বই দশকের গোড়ার দিকে সীমিত ওভারের ক্রিকেটে ক্রিকেটারদের নাম ও নম্বর লেখা রঙিন জার্সির আত্মপ্রকাশ ঘটলেও টেস্ট ক্রিকেট রয়ে গেছে সেই আগের মতোই। অবশেষে ভাঙতে চলেছে ১৪২ বছরের সেই পরম্পরা। আগামী ১ অগাস্ট থেকে শুরু হতে চলা অ্যাশেজ সিরিজে রুট-স্টার্কদের জার্সির পিছনে সীমিত ওভারের ক্রিকেটের মতোই খোদাই থাকবে নাম ও জার্সি নম্বর।

আরও পড়ুন: নারিনে আস্থা নাইটদের স্পিন বোলিং কোচের

উল্লেখ্য, আইসিসির রোডম্যাপ অনুযায়ী এজবাস্টনে ইংল্যান্ড-অস্ট্রেলিয়া প্রথম অ্যাশেজ টেস্ট হতে চলেছে টেস্ট চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী ম্যাচ। দু’বছরের বৃত্ত সম্পূর্ণ করে ন’টি দেশ অংশগ্রহণকারী এই টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল অনুষ্ঠিত হবে ২০২১ জুন মাসে। ২০১৭-১৮ আশেজে হৃত গৌরব পুনরুদ্ধারের উদ্দেশ্যে ঘরের মাঠে আসন্ন অ্যাশেজে অভিযান শুরু করবে ইংল্যান্ড।

আরও পড়ুন: শহিদ জওয়ান স্মরণে আইপিএল উদ্বোধনে মিলিটারি ব্যান্ড

পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজের পরবর্তী ম্যাচগুলি অনুষ্ঠিত হবে যথাক্রমে লর্ডস, হেডিংলে, ওল্ড ট্র্যাফোর্ড এবং দ্য ওভালে। উল্লেখ্য, টেস্ট চ্যাম্পিয়নশিপের রোডম্যাপ অনুযায়ী অগাস্ট ২০১৯-জুন ২০২১ সময়কালের মধ্যে ন’টি দেশ হোম-অ্যাওয়ে মিলিয়ে অংশগ্রহণ করবে ছ’টি টেস্ট সিরিজে। দেশগুলি হল- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা এবং বাংলাদেশ।