বেঙ্গালুরু: কমার্শিয়াল ক্যাবের দৌলতে জিপিএস সিস্টেমের সুবিধাটা এখন সবাই বুঝে গিয়েছেন। গন্তব্যটা বুঝিয়ে দিলেই হল, আর রাস্তা খোঁজার কোনও হয়রানি নেই। একেবারে সঠিক পথে নিয়ে যাবে আপনাকে। এবার এমনই এক সিস্টেম ব্যবহার করা যাবে। যাতে বাইক চাপলেও আর রাস্তা না খুঁজতে হয়। গুগলই পৌঁছে দেবে সঠিক গন্তব্যে। এমনই এক দুর্দান্ত আবিষ্কার করে দেখাল একদল ভারতীয় ছাত্র।

এর আগে বেশ কিছু ভারতীয় ছাত্র একেবারে নজিরবিহীন সব আবিষ্কার করে দেখিয়েছেন। কেউ বিশ্বের সবথেকে ছোট স্যাটেলাইট মহাকাশে পাঠিয়ে ভারতের নাম উজ্জ্বল করেছে, কেউ আবার খোদ ফেসবুকের ভুল ধরে তাক লাগিয়ে দিয়েছিলেন সবাইকে। এবার সেরকমই কাণ্ড ঘটালেন একদল ইঞ্জিনিয়ারিং ছাত্র। কর্ণাটকের কালবুর্গিতে একদল ছাত্র এরকম একটি হেলমেট আবিষ্কার করেছেন। যাতে থাকছে ব্লু-টুথ।

যোগেশ আর অভিজিৎ এই আবিষ্কারের পিছনে রয়েছেন। পিডিএ কলেজের ইঞ্জিনিয়ারিং-এর ছাত্র তারা। ফোর্থ সেমেস্টার শেষ হয়নি এখনও। যোগেশের কথায়, অন্য শহরে গিয়ে যাতে রাস্তা খুঁজতে না হয়, তার জন্য এই ব্যবস্থা। এতে রয়েছে একটি ইনবিল্ট ব্লু-টুথ স্পিকার। এছাড়াও এর মধ্যে থাকছে চার্জিং পোর্ট। এটি একটানা ছ’ঘণ্টা কাজ করতে পারে। রাতের বেলা যাতে সহজে দেখা যায় তার ব্যবস্থাও রয়েছে। এর দাম পড়বে ১৫০০ টাকা।

জানা গিয়েছে, এই বিশেষ ব্যবস্থার সুবিধা পেতে ফোনের ব্লুটুথের সঙ্গে হেলমেটটি কানেক্ট করতে হবে। এরপর গুগল ম্যাপের মাধ্যমে খুঁজে নেওয়া যাবে রাস্তা। অর্থাৎ, বারবার ফোন খুলে গুগল ম্যাপ দেখতে হবে না।