স্টাফ রিপোর্টার , কলকাতা : চলতি সপ্তাহের শেষে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসে। পৌঁছতে পারে। এমনটাই জানাচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। এখন দুপুরে তাপমাত্রা ৩৬ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করছে। দিন পাঁচেক পর এই তাপমাত্রা লাফিয়ে তিন ডিগ্রি মতো বেড়ে ৩৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে। দুই ডিগ্রি পারে সকালের তাপমাত্রাও। তা পৌঁছতে পারে ২৮ ডিগ্রি সেলসিয়াসে, যা এখন থাকছে ২৬ ডিগ্রির আশেপাশে।

আজ মঙ্গলবার, শহরের সর্বনিম্ন তাপমাত্রা এই মুহূর্তে পৌঁছে গিয়েছে ২৬.২ ডিগ্রি সেলসিয়াসে, গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৩ ডিগ্রি সেলসিয়াস। তবে বাতাসে আর্দ্রতার সর্বোচ্চ ও সর্বনিম্নে ব্যাপক ফারাক থাকছে। ফলে শুকনো হাওয়া দিচ্ছে সকালের দিকে। বেলায় তাপমাত্রা বাড়লে স্বাভাবিক নিয়মে বাড়ছে আর্দ্রতা। ফলে শহর ও শহরতলিতে অনুভূত হচ্ছে সকালে শুষ্ক, দুপুরে আর্দ্র আবহাওয়া। যা শহরের স্বাভাবিক গরমের আভাস নয়। এক সপ্তাহের মধ্যেই শুরু হবে বৈশাখ মাস অর্থাৎ বসন্তের শেষ। এমন সময়ে এমন আবহাওয়া কেন? হাওয়া অফিস সূত্রে জানা যাচ্ছে। এই মুহূর্তে সাগরে কোনও সিস্টেম নেই। ফলে স্থানীয়ভাবে আর্দ্র বায়ু তৈরি হচ্ছে। সমুদ্রের দিক থেকে আসছে না আর্দ্র হাওয়া ফলে। এমন আবহাওয়া থাকছে কলকাতা ও সংলগ্ন অঞ্চলে। হাওয়া অফিসের পূর্বাভাস আজ দুপুরেই আবার সর্বোচ্চ তাপমাত্রা ৩৮-এ পৌঁছতে পারে। ৩৯-এ পা রাখা স্রেফ সময়ের অপেক্ষা। যেমন দমদমে এখন তাপমাত্রা সর্বনিম্ন ৩২.৪ ডিগ্রি সেলসিয়াস, সল্টলেকে এখনি তাপমাত্রা পৌঁছে গিয়েছে ৩৪.৬ ডিগ্রি সেলসিয়াসে। সকালেই শহরের বাতাসে স্পষ্ট দক্ষিণ – পশ্চিমী বায়ুর প্রভাব।

গত সপ্তাহের আবহাওয়ার দিকে নজর রাখলে দেখা যাচ্ছে, গত শুক্রবার সকালবেলায় কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা পৌঁছে ছিল ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি বেশি ছিল। শনিবার তা ২৬.৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছে গিয়েছিল। রবিবার তা আরও বেড়ে হয়েছিল ২৭.৬ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এখন তা এর আশেপাশে ঘোরাফেরা করলেও কিছুদিনের মধ্যেী তা বৃদ্ধি পাবে।
গত সপ্তাহে শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.৭ ডিগ্রি সেলসিয়াস। শনিবার তা বেড়ে হয়ে যায় ৩৭.১ ডিগ্রি সেলসিয়াস।যদিও আর্দ্রতার পরিমাণ রবিবার কমেছে। এখন তা ৩৮ ছুঁই ছুঁই। শীঘ্রই যা ৩৯এ ঠেকবে বলে মনে করছে আলিপুর আবহাওয়া দফতর।