ফাইল ছবি

শ্রীনগর: ফের সাতসকালে গুলির শব্দে কেঁপে উঠল ভূস্বর্গ। এনকাউন্টার শুরু সোপোরের হার্দশিভা এলাকায়। বাহিনী ও জঙ্গিদের মধ্যে গুলি বিনিময় শুরু হয়েছে। ইতিমধ্যেই দু’জন জঙ্গিকে নিকেশ করতে সক্ষম হয়েছে ভারতীয় সেনা।

জানা গিয়েছে, বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা। নিরাপত্তা বাহিনী ও জম্মু কাশ্মীর পুলিশের যৌথ বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে ব্যস্ত রয়েছে জঙ্গিরা।

উল্লেখ্য, মঙ্গলবারেও একই দিনে দু বার জঙ্গিদের সঙ্গে এনকাউন্টার হয় বাহিনীর। প্রথমে পুলওয়ামা, তারপর সংঘর্ষ ছড়ায় কুপওয়াড়াতে। ওইদিন পুলওয়ামায় এনকাউন্টারে ২ জঙ্গিকে নিকেশ করে সেনা। তবে কুপওয়াড়াতে কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি।

তাঁর আগের দিন এনকাউন্টার হয় অনন্তনাগে। দক্ষিণ কাশ্মীরের অনন্তনাগে ভেরিনাগ কাপরান অঞ্চলে এই অপারেশন চালায় ভারতীয় বাহিনী।

জম্মু কাশ্মীরে একদিকে যখন নিরাপত্তা বাহিনীকে জঙ্গিদের দমন করতে হচ্ছে। অন্যদিকে একই ভাবে কড়া জবাব দিতে হচ্ছে পাক সেনাদেরও। চলতি বছরে বারেবারেই সীমান্তে যুদ্ধ বিরতি চুক্তি লঙ্ঘন করছে পাক সেনা। দাবি করা হচ্ছে, জঙ্গিদের প্রবেশ করার ক্ষেত্রে সুবিধা করে দিতেই গুলি ছুঁড়ে ভারতীয় সেনাকে ব্যস্ত রাখার পুরনো পদ্ধতি নিয়েছে পাকিস্তান।

 

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ