শ্রীনগর: দিন কয়েক আগেই গোটা ত্রাল এলাকাকে জঙ্গিমুক্ত ঘোষণা করেছিল জম্মু কাশ্মীর পুলিশ। তবে সেই দাবি ব্যর্থ করে নতুন করে এনকাউন্টার ছড়িয়ে পড়ল পুলওয়ামা জেলার ত্রাল এলাকায়। ফের তাহলে কি জঙ্গি ঘাঁটি তৈরি হয়েছে, প্রশ্ন উঠছে পুলিশের ভূমিকা নিয়ে।

বুধবার সকালে সেনা জঙ্গি সংঘর্ষ উত্তপ্ত হয়ে ওঠে পুলওয়ামা জেলার একদা জঙ্গিমুক্ত ত্রাল। ত্রালের বিলালাবাদ গ্রামে জঙ্গি লুকিয়ে থাকার খবর পেয়েছে সেনার যৌথবাহিনী তল্লাশি চালাতে শুরু করে। অবন্তীপোরা পুলিশের তল্লাশি চালানোর সময়ে আচমকাই গুলি চালায় জঙ্গিরা। শুরু হয় এনকাউন্টার।

এক শীর্ষ পুলিশ আধিকারিক জানান এই নিয়ে গত ২৪ ঘন্টায় দ্বিতীয় বার ও ৪৮ ঘন্টায় তৃতীয় বার এনকাউন্টার হল। মঙ্গলবার বিকেলেও বিজবেহারা এলাকায় অপারেশন চালায় সেনা। দুই জঙ্গিকে নিকেশ করা হয়। তিন দিন আগে এক সিআরপিএফ জওয়ান ও এক শিশুকে হত্যা করার ঘটনায় অভিযুক্ত ছিল এই জঙ্গিরা বলে খবর মেলে। ৪২ রাষ্ট্রীয় রাইফেলস, সিআরপিএফ ও জম্মু কাশ্মীর পুলিশ যৌথভাবে তল্লাশি অপারেশন চালায়।

উল্লেখ্য, ২৭শে জুন কাশ্মীরের ইন্সপেক্টর জেনারেল অফ পুলিশ বিজয় কুমার ট্যুইট করে জানিয়ে ছিলেন, “এদিনের সফল অপারেশনের পরে ত্রাল অঞ্চলে হিজবুল মুজাহিদিনের কোনও জঙ্গি সেখানে নেই। ১৯৮৯ থেকে এই প্রথম এমন ঘটনা ঘটেছে”। অর্থাৎ বর্তমানে পুলওয়ামা জেলার ত্রল অঞ্চল পুরোপুরিভাবে হিজবুল মুজাহিদিন জঙ্গি মুক্ত। ১৯৮৯ সাল থেকে সন্ত্রাস কবলিত হওয়ার পর থেকে এই প্রথমবার এই ঘটনা ঘটেছে বলে জানায় পুলিশ।

পুলওয়ামা জেলার দক্ষিণ কাশ্মীরের ত্রলের উলার অঞ্চলে সেনাবাহিনীর সঙ্গে সারারাত গুলির লড়াই চলার পরে শুক্রবার তিন জঙ্গির মৃত্যু হয়, ঠিক সেই ঘটনার পরেই এমন দাবি জানায় জম্মু ও কাশ্মীর পুলিশ।

হিজবুল মুজাহিদিন জঙ্গিগোষ্ঠীর উচ্চস্তরের কম্যান্ডার যেমন বুরহান ওয়ানি এবং জাকির মুসাও ত্রলেরই অংশ ছিল। কিছুদিন আগে একসঙ্গে নয়টি বড় অপারেশন চালিয়েছে ভারতীয় সেনা। সবক’টি অপারেশনে ২২ জন জঙ্গিকে নিকেশ করা সম্ভব হয়েছে।

২২ জন জঙ্গির মধ্যে ছয়’জন টপ কম্যান্ডার রয়েছেন। তবে কাশ্মীরের সন্ত্রাসবাদে একটা ট্রেন্ড লক্ষ্য করা যাচ্ছে বলে জানিয়েছে ভারতীয় সেনা। সেনা সূত্রে খবর চলতি বছরে যতবার হামলা হয়েছে জঙ্গিদের, প্রত্যেক বারই দেখা গিয়েছে হয় ব্যর্থ হয়েছে, নয়তো ক্ষয়ক্ষতির পরিমাণ অনেকটাই কম হয়েছে। সেনা বলছে জঙ্গিদের হামলা ধরণে স্পষ্ট ছাপ রয়েছে অপরিকল্পিত পদ্ধতির। যেটা আগে ছিল না।

Proshno Onek II First Episode II Kolorob TV