প্রতিকি ছবি

শ্রীনগর:  কয়েক ঘন্টা কেটে গেলেও এখনও জঙ্গিমুক্ত নন ভূস্বর্গ। শ্রীনগরের দিল্লি পাবলিক স্কুলের ক্যাম্পাসের মধ্যে লুকিয়ে রয়েছে জঙ্গিরা৷ জানাচ্ছে স্থানীয় সংবাদ মাধ্যম৷ স্কুল ঘিরে পাল্টা জঙ্গি দমন অভিযানে সেনা৷ মুহুর মুহুর চলছে গুলির লড়াই। সেনার অনুমান, একাধিক জঙ্গি লুকিয়ে থাকতে পারে স্কুলের মধ্যে। কিন্তু তারা স্কুলের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়েছে বলে মনে করা হচ্ছে। যদিও তাদের অবস্থান জানতে ড্রোন ব্যবহার করছে সেনাবাহিনী। আকাশে ড্রোন উড়িয়ে দেখা হচ্ছে কোথায় লুকিয়ে রয়েছে লস্কর জঙ্গিরা।

ঘটনার জেরে গোটা কাশ্মীর জুড়ে জারি হয়েছে ১৪৪ ধারা৷ প্রত্যেকটি এলাকায় চলছে সেনা তল্লাশি এবং নজরদারী। বসানো হয়েছে পুলিশ পিকেট। পরীক্ষা করে দেখা হচ্ছে প্রত্যেকটি গাড়ি-পণ্যবাহী গাড়ি। ফলে, কড়া নিরাপত্তার মোড়কে মুড়ে ফেলা হয়েছে গোটা এলাকা।

প্রসঙ্গত, সেনা ছাউনি লক্ষ্য করে শনিবার বিকেল থেকে পাকিস্তানি গোলাবর্ষণ শুরু হয়। এর মাঝেই জঙ্গি হামলা৷ শ্রীনগরের পানথা চক এলাকায় সিআরপিএফের টহলদারি গাড়ি লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে জঙ্গিরা৷ হামলায় এক সাব ইন্সপেক্টর ও এক জওয়ান শহিদ হয়েছেন৷ জানা গিয়েছে, দুই জওয়ান ও এক সাধারণ নাগরিক জখম হয়েছেন৷ আইজি সিআরপিএফ জানিয়েছেন, শহরের পানথা চক এলাকায় হামলা চালিয়েই জঙ্গিরা স্থানীয় দিল্লি পাবলিক স্কুলের দিকে পালায়। এরপর থেকেই স্কুল ঘিরে রেখেছে সেনা জওয়ানরা৷ চলছে এনকাউন্টার।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ