স্টাফ রিপোর্টার, কলকাতা: সরকারি কর্মীদের জন্যে সুখবর! বকেয়া ডিএ খুব শীঘ্রই সরকারি কর্মীদের দিয়ে দেওয়া হবে।  আদালতে ডিএ সংক্রান্ত মামলার শুনানিতে এমনটাই জানিয়েছেন সরকারি আইনজীবী।  আগামী ১৯ ডিসেম্বর মামলার ফের শুনানি।

আরও পড়ুন- গঙ্গার পার সাজিয়ে ডায়মন্ডহারবারে পার্ক তৈরি করবে রাজ্য

বকেয়া মহার্ঘভাতা দেওয়ার দাবিতে দীর্ঘদিন ধরে লড়াই করছে রাজ্য সরকারি কর্মীরা। আইনি লড়াইয়ের সঙ্গে পথে নেমেও আন্দোলন করেছে তারা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডিএ মিটিয়ে দেওয়ার মৌখিক আশ্বাস দিলেও তাতে চিড়ে ভেজেনি, জারি ছিল রাজ্য সরকারের বিরুদ্ধে আইনি লড়াই।

চলতি মাসের চার তারিখে মহার্ঘভাতার সংক্রান্ত মামলার দ্রুত শুনানির জন্য আবেদন করেছিল রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন। এরপর বিষয়টি সম্পর্কে রাজ্য সরকারের অ্যাডভোকেট জেনারেল অবগত হওয়ার পর এগোয় মামলা।

আরও পড়ুন- বিধানসভার তথ্য ডিজিটাইজেশন করবে রাজ্য

এদিন আদালতে রাজ্য সরকারি আইনজীবী কিশোর দত্ত জানিয়েছেন যে খুব শীঘ্রই কর্মীদের মহার্ঘভাতা বৃদ্ধি করবে রাজ্য। আগামী বছরের গোড়ার দিকেই কর্মীরা বর্ধিত মহার্ঘভাতা পেয়ে যাবে। যদিও কবে থেকে এই মহার্ঘভাতা বাড়বে সেই বিষয়ে পরিষ্কার করে কিছু জানাননি রাজ্যের অ্যাডভোকেট জেনারেল। বকেয়া ভাতা নিয়েও ভাবনাচিন্তা শুরু করেছে নবান্ন। একইসঙ্গে এই মামলাটির শুনানি যাতে আগামী মাসের শেষের দিকে হয়, আদালতের কাছে সেই আবেদন করেন কিশোর বাবু।

আরও পড়ুন- শীতের আমেজে ব্যাঘাত ঘটিয়ে বৃষ্টি ভ্রুকুটি রাজ্যে

যদিও মামলাকারীদের দাবি, কেন্দ্র সরকারি কর্মচারীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের ডিএ এর ফারাক অনেকটাই বেশি। বকেয়া মহার্ঘভাতার কিছুটা জানুয়ারীতে পেয়ে গেলে পার্থক্য কমতে পারে। কিন্তু কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা যে হারে মহার্ঘভাতা পান তার সমতুল হবে না৷

মূলত সেই দাবিতেই এই মামলা করা হয়েছে বলে আদালতের কাছে জানান মামলাকারীদের আইনজীবী মহম্মদ আমজাদ আলি। এদিন আদালতে তিনি বলেন, “বকেয়া মহার্ঘভাতা নিয়ে আমাদের মূল মামলা। সেদিকে আদালতের দৃষ্টি আকর্ষণ করতে চাই আমরা। সেই সঙ্গে ২০০৬ সাল থেকে যে বকেয়া পড়ে রয়েছে তা মেটানোর জন্যও আমরা আদালতের দৃষ্টি আকর্ষণ করতে চাইছি।”

১৯ তারিখের শুনানিতে ফের যে রাজ্য সরকার চাপে পরতে চলেছে তা বলাই যায়৷ কেন্দ্রের সঙ্গে সমান মহার্ঘভাতার দাবী ওইদিন আদালত ফের বিচার করে দেখবে বলেই মনে করছেন মামলকারীরা৷ তাই, বছরের শুরুতে রাজ্য সরকারি কর্মীরা এক কিস্তি মহার্ঘভাতা পেলেও কেন্দ্রের সমান হওয়া না পর্যন্ত এই আন্দোলন ও এই মামলা চলবে বলেই জানিয়েছেন রাজ্য সরকারি কর্মীদের সংগঠনগুলি৷

- Advertisement -