দুবাই: শুধুমাত্র চিকিৎসার খরচই নয় বিমান সংস্থা এমিরেটস সেই যাত্রীর অন্তেষ্টিক্রিয়ার খরচও দেবে যদি সে করোনা আক্রান্ত হয়। অতি মহামারী সময় যাত্রীদের আকৃষ্ট করতে এই বিমান সংস্থাটি এমন কৌশল নিয়েছে। দুবাইয়ের বিমানসংস্থাটি সম্প্রতি ঘোষণা করেছে, তারা অন্ত্যেষ্টিক্রিয়া সম্পাদনের জন্য ১৭৬৫ ডলার দেবে সেই যাত্রীকে যার মৃত্যু হয়েছে করোনা আক্রান্ত হয়ে।

এমিরেটস কোন যাত্রীর যাত্রার কারণে করোনা আক্রান্ত হলে সেই যাত্রীকে ১৭৬,০০০ ডলার চিকিৎসার জন্য দেবে। এই বিমান সংস্থা দুই সপ্তাহ ধরে প্রতিদিন হোটেল খরচ সহ১১৮ ডলার করে দেবে কোয়ারেন্টাইন খরচ হিসেবে । ৩১ অক্টোবর পর্যন্ত এই বিশেষ সুবিধা দেওয়া হবে। কেউ এই বিমান সংস্থা টিকিট কাটলে সে প্রথম বিমানে ওঠার পর ৩১ দিন পর্যন্ত প্রযোজ্য হবে। এমনকি সেখান থেকে অন্যত্র কোথাও ভ্রমণ করে তা হলেও এর আওতায় থাকবে।

তবে করোনা পরীক্ষা এর আওতায় আসছে না এবং যাত্রীকে বিমান সংস্থার সঙ্গে যোগাযোগ করতে হবে এই খরচের টাকা অনুমোদন করানোর জন্য। এদিকে এমিরেটস গোষ্ঠীর সিইও শেখ আহমেদ বিন সায়েদ জানিয়েছেন, তাদের দিক থেকে এটা একটা বিনিয়োগের অংশ, মা গ্রাহকদের অগ্রাধিকার দিয়ে থাকে । তার আশা, তাদের এই উদ্যোগকে গ্রাহকরা স্বাগত জানাবে। এটা কভার করা হচ্ছে, অ্যালায়েন্স -এর বীমা সংস্থা নেক্সট কেয়ারের মাধ্যমে।

এমিরেটস শুধু একমাত্র বিমান সংস্থা নয় যারা চিকিৎসার খরচ বহন করবে। অতি মহামারির কারণে বিমান পরিবহন ক্ষেত্র চরমভাবে ধাক্কা খাওয়াই এমন উদ্যোগ নেওয়া হয়েছে। এমিরেটস লক্ষ্য করেছে চাহিদা ৯০ শতাংশ নেমে গিয়েছে। আন্তর্জাতিক ভ্রমণ কমে যাওয়ায় এবং শুধুমাত্র আন্তর্জাতিক বিমান পরিবহন পরিষেবা দেয় বলে এমিরেটসে চরমভাবে অতি মহামারীর প্রভাব পড়েছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।