কলম্বো : ইস্টার রবিবারের ধারাবাহিক বিস্ফোরণে জড়িত দুই আত্মঘাতীর বাবা হলেন বিশিষ্ট মশলার ব্যবসায়ী মহম্মদ ইউসুফ ইব্রাহিম। পুলিশের সন্দেহ ওই ব্যবসায়ী বিস্ফোরণের ষড়যন্ত্রে জঙ্গি ছেলেদের সাহায্য করেছেন৷ সেই অভিযোগে বৃহস্পতিবার ওই ব্যবসায়ীকে গ্রেফতার করে পুলিশ।যদিও ইতিমধ্যে ওই ধারাবাহিক বিস্ফোরণে জড়িত সন্দেহে ধৃতের সংখ্যা ঠেকেছে ৭০-এ।

গত রবিবার কলম্বোয় একের পর বিস্ফোরণ হয়েছে৷ তারমধ্যে পাঁচতারা হোটেল সিনামন গ্র্যান্ডে যে দুই আত্মঘাতী হামলাকারী মধ্যে এক জন হল এই মশলা ব্যবসায়ী ইউসুফেরই ছেলে ইলাম আহমেদ ইব্রাহিম। মহম্মদের আর এক ছেলে ইমসাত আহমেদ ইব্রাহিম শাংগ্রি লা হোটেলে আত্মঘাতী বোমারু হিসেবে কাজ করেছে ।

এই তথ্য হাতে আসার পরেই তাদের বাবা মহম্মদকে গ্রেফতার করেছে পুলিশ। পুলিশ জানিয়েছেন, গ্রেফতার করে মহম্মদকে পুলিশি হেফাজতে আপাতত রাখা হয়েছে। তাছাড়া ওই ইব্রাহিম পরিবারের বাকি সদস্যদের উপরও নজর রাখছে পুলিশ ৷

এদিকে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহে উদ্বেগ প্রকাশ করেছেন, বিদেশে পড়াশোনা করা উচ্চশিক্ষিত উচ্চবিত্ত পরিবারের ছেলেমেয়েরা বিস্ফোরণের চক্রান্তে বা জঙ্গি কার্যকলাপে জড়িয়ে পড়ছে ৷ তাঁর দাবি, হামলার আগে এদের অনেকের উপরেই পুলিশের নজর থাকলেও নিজেদের হেফাজতে নেওয়ার মতো যথেষ্ট তথ্যপ্রমাণ ছিল না । তিনি আশংকা প্রকাশ করেছেন, দেশে আরও হামলার আশংকা থাকায় পুলিশকে সতর্ক হয়ে কাজ করতে হচ্ছে । এক্ষেত্রে স্থানীয় পুলিশের পাশে রয়েছে স্কটল্যান্ড ইয়ার্ড, এফবিআই, ডেনমার্ক, নিউজ়িল্যান্ড, অস্ট্রেলিয়া ও নেদারল্যান্ডসের পুলিশ এবং ইন্টারপোল।