মুম্বই ‌: বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারী আকার ধারণ করেছে। এই অবস্থায় করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে নেবে ভারতে ২১ ‌ দিনের লক ডাউন ঘোষণা করা হয়েছে। গোটা দেশের অর্থনীতি এখন এক চরম সংকটের মধ্যে। এই অবস্থায় দেশের মানুষের পাশে দাঁড়াতে স্টেট ব্যাংক

জরুরী কালীন ঋণ দেওয়ার উদ্যোগ নিল। দেশের সর্ববৃহৎ ব্যাংক টুইটারের মাধ্যমে ‌ঘোষণা করেছে, এসবিআই হল প্রথম ব্যাংক যে ঘোষণা করল ঋণগ্রহীতাদের জন্য আপৎকালীন ঋণের ব্যবস্থা’ । যার নাম দেওয়া হয়েছে- ‘covid-19 emergency credit line’। দেশের কঠিন সময় পাশে দাঁড়াতে এই ব্যাংকের এমন উদ্যোগ নেওয়া হলো বলে টুইটার বার্তায় জানানো হয়েছে।

প্রসঙ্গত, রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া শুক্রবার সাংবাদিক বৈঠকে মোরাটোরিয়াম ঘোষণা করে তিন মাসের জন্য বিভিন্ন মেয়াদি ঋণে।

রিজার্ভ ব্যাংক এক বিবৃতিতে জানিয়েছে, সব বাণিজ্যিক ব্যাংক (গ্রামীণ ব্যাংক, এইচবি সহ) কো অপারেটিভ ব্যাংক, সর্বভারতীয় আর্থিক প্রতিষ্ঠান এবং এনবিএফসি ( হাউসিং ফিনান্স কোম্পানি এবং মাইক্রো ফিনান্স সংস্থাসহ) কে অনুমতি দেওয়া হচ্ছে ২০২০ সালের১ মার্চ থেকে বকেয়া বিভিন্ন ধরনের ঋণের অর্থ পরিশোধের ক্ষেত্রে মাসিক কিস্তিতে আগামী তিন মাসের মোরাটোরিয়াম।

 

এর ফলে ঋণের টাকা শোধ করার ক্ষেত্রে নির্দেশিত সময়কে আগামী তিন মাসের জন্য স্থগিত করে ‘রি-সিডিউল’ করা হবে। ‌

আশা করা হচ্ছে সমস্ত ঋণদাতা প্রতিষ্ঠান এই নির্দেশ মতো ঋণ পরিশোধের ব্যাপারে মোরাটরিয়াম-এর ব্যবস্থা করবে। এই মোরাটোরিয়াম এর ফলে ব্যক্তিগত বিভিন্ন ধরনের ঋণের মাসিক কিস্তি পেমেন্ট করার জন্য ব্যাংক বা সমগোত্রীয় প্রতিষ্ঠান টাকা কাটবে না আগামী তিন মাস। এই মোরাটোরিয়ামের সময়কাল অতিক্রান্ত হলে তারপরেই আবার ওই দিনের জন্য ইএমআই বাবদ টাকা কাটা শুরু হবে।