স্টাফ রিপোর্টার, আলিপুরদুয়ার: দক্ষিণবঙ্গের ইলেকট্রিক ট্রেন সারা বাংলায় সুপরিচিত। এবার পুজোর পরেই দক্ষিণবঙ্গের মতো উত্তরবঙ্গেও চালু হবে ইলেকট্রিক ইঞ্জিন। অক্টোবর মাস থেকে ইলেকট্রিক ইঞ্জিন চলবে নর্থ-ইস্ট জোনের গুরুত্বপূর্ণ রেলপথে। ইলেকট্রিক ইঞ্জিন চালু হলে ট্রেনের গতি বেড়ে যাবে অনেকটাই। এতে উত্তরবঙ্গবাসীর সুবিধে হবে বলেই মনে করছে নানা মহল। এই খবরে স্বাভাবিকভাবেই খুশি স্থানীয় সাধারণ মানুষ।

জানা গিয়েছে, নিউ জলপাইগুড়ি থেকে গুয়াহাটি পর্যন্ত রেলপথে ৭০০ কোটি টাকা খরচ করছে রেল দফতর। রেলপথের কাজ প্রায় শেষের দিকে। আগামী দিনে নিউ জলপাইগুড়ি থেকে নিউ আলিপুরদুয়ার হয়ে গুয়াহাটি পর্যন্ত চলাচল করবে ইলেকট্রিক ইঞ্জিন। এই রেলপথের নানা জায়গায় এখন রাতদিন কাজ চলছে।

অসমের বঙাইগাঁও, গোঁসাইগাঁও প্রভৃতি স্টেশনে বিশেষ ভাবে কাজ চলছে জোরকদমে। অন্যদিকে, কাটিহার ডিভিশনে রেলপথের কাজ করছে সেন্ট্রাল অফ অর্গানাইজেশন ফর রেলওয় ইলেকট্রিফিকেশন। সেই সংস্থার উচ্চতম কর্তা আর কে চৌধুরী বলেন, “আলুয়াবাড়ি থেকে নিউ জলপাইগুড়ি পর্যন্ত রেলপথের কাজ প্রায় শেষের দিকে। অক্টোবরের মধ্যেই শুরু হয়ে যাবে রেল চলাচল।”

ইলেকট্রিক ইঞ্জিন চালু হলে অনেকটা কম সময়ে এক জায়গা থেকে অন্য জায়গায় পৌঁছনো যাবে। উত্তরবঙ্গের নানা জেলার মানুষ ইতিমধ্যেই স্বপ্ন দেখতে শুরু করেছে। আগামী দিনে কতটা দ্রুত এই রেলপথে ইলেকট্রিক ইঞ্জিন চালু হয় সেটাই এখন দেখার।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ