নয়াদিল্লি: ভোট গণনা নিয়ে বিরোধীদের দাবি খারিজ করে দিল নির্বাচন কমিশন। গণনার আগে ভিভিপ্যাট স্লিপ গণনা করা হবে না বলেই জানিয়ে দিয়েছে কমিশন।

জানা গিয়েছে, গণনা হবে পুরনো নিয়মেই। প্রথমে ব্যালট, তার পর ইভিএম শেষে ভিভিপ্যাট গণনা হবে বলে জানানো হয়েছে। ফল প্রকাশের আগের দিন একথা জানিয়ে দিয়েছে কমিশন।

মঙ্গলবার এই দাবি জানিয়ে কমিশনের দ্বারস্থ হয় ২১টি বিরোধী দলের প্রতিনিধিরা। তাদের দাবি, প্রথমেই প্রত্যেক বিধানসভার ৫ ভিভিপ্যাটের গণনা ও মেলানোর কাজ শুরু করা উচিত। যদি ভিভিপ্যাট এবং ইভিএম গণনায় অমিল বেরোয়, তা হলে প্রত্যেকটি বিধানসভার সবকটি ভিভিপ্যাট খতিয়ে দেখতে হবে।

এদিকে, নিজেদের উদ্যোগেই গণনাকেন্দ্রে পাশে রাতভর পাহারার ব্যবস্থা করেছে বিরোধীরা।

প্রত্যেক বিধানসভায় পাঁচটি ভিভিপ্যাট খতিয়ে দেখতে দু়’ঘণ্টার বেশি সময় লাগার সম্ভাবনা রয়েছে। সুপ্রিম কোর্টেও কমিশন স্বীকার করে ভিভিপ্যাট গণনা সময়সাপেক্ষ। সে ক্ষেত্রে বিরোধীদের দাবি অনুযায়ী, শুরুতেই ভিভিপ্যাট গণনা হলে দুপুর গড়াতে পারে এভিএম গণনা শুরু করতে। সূত্রের আরও খবর, এর পর যদি একটি বিধানসভার সবকটি ভিভিপ্যাট খতিয়ে দেখা হয়, তা হলে দুই থেকে তিন দিন লাগবে পুরো ফল প্রকাশ হতে।

২৩ মে সকাল ৮টা থেকে শুরু হবে ভোট গণনা। এই প্রথম বার গণনা দেরি হওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ এবারই প্রত্যেক বিধানসভার ৫ শতাংশ ভিভিপ্যাটের স্লিপ ক্রস চেক করা হবে।