নয়াদিল্লি: লোকসভা ভোটের দামামা বেজে গিয়েছে ইতিমধ্যেই। দেশ জুড়ে রাজনীতির উৎসব শুরু হয়ে গিয়েছে। মিটিং, মিছিল, জনসভা নিয়ে মেতে রয়েছেন রাজনীতিবিদরা। সূত্রের খবর ভোট ঘোষণা হবে মার্চের প্রথম সপ্তাহেই।

আগামী ৩ জুন শেষ হচ্ছে বর্তমান লোকসভার মেয়াদ। আপাতত ক দফায় ভোট হবে, কোন মাসে হবে ভোটে- সেসবই বিবেচনা করছে নির্বাচন কমিশন। মার্চ মাসেই ঘোষণা হবে ভোট।

কত নিরাপত্তারক্ষী প্রয়োজন, সেটা বিবেচনা করেই দিন ঘোষণা করা হবে। অনুমান করা হচ্ছে লোকসভা ভোটের সঙ্গে সঙ্গেই অন্ধ্রপ্রদেশ, ওড়িশা, সিকিম ও অরুণাচল প্রদেশে বিধানসভা নির্বাচনও সেরে ফেলতে পারে কমিশন। এদিকে ছ’মাসের মধ্যে কাশ্মীরে নতুন করে ভোট করতেই হবে। কারণ বর্তমানে সেখানে রাজ্যপালের শাসন জারি আছে।

কাশ্মীরের সরকার ভেঙে যায় গত বছরের নভেম্বরে। আগামী মে মাসের মধ্যেই সেখানে ভোট করতেই হবে। কাশ্মীরেও লোকসভার সঙ্গেই ভোট করে নেওয়া হতে পারে। তবে সেটা কাশ্মীরের পরিস্থিতির উপর নির্ভর করবে বলে মনে করা হচ্ছে।

এদিকে ২৭ মে সিকিমের বিধানসভার মেয়াদ ফুরোচ্ছে। অন্ধ্রপ্রদেশে ১৮ জুন, ওড়িশায় ১১ জুন ও অরুণাচল প্রদেশে ১ জুন বিধানসভার মেয়াদ শেষ হয়ে যাচ্ছে।

এর আগে ২০১৪-তে ৫ মার্চ ভোটের দিনক্ষণ ঘোষণা করেছিল নির্বাচন কমিশন। ন দফায় হয়েছিল ভোট। প্রথম দফার ভোট ছিল ৭ মে ও শেষ দফার ভোট ছিল ১২ মে।