মুম্বই: ভালোবাসা, ভ্রাতৃত্ব ও ঐক্যের উৎসব, ঈদ উল ফিতর আজ পালিত হচ্ছে সারা পৃথিবীতে । পবিত্র রমজান বা রমজান মাসে রোজা রাখার পরে বিশ্বজুড়ে মুসলমানরা ঈদ উদযাপনের জন্য প্রস্তুত । তবে এই বছর দুয়েক কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে উৎসবে উৎসাহের মাত্রা হয়তো কিছুটা হলেও কম হবে । সামাজিক দূরত্ব মেনে যথেষ্ট নিরাপত্তা বলয়ের মধ্যেই পালিত হচ্ছে ঈদ।

তবে, এর অর্থ এই নয় যে ঈদের উচ্ছ্বাস কম থাকবে। উৎসবে ভাল খাবার অত্যন্ত গুরুত্বপূর্ণ। আর সঙ্গে ভারতের যে কোনও উৎসব বলিউড এবং তার গান বাদে সম্পূর্ণ হয় না। তাই আজকে আমাদের বিশেষ নিবেদন ঈদ উল ফিতর উপলক্ষে বলিউডের গান।

ভর দো ঝোলি মেরে

ঈদ উদযাপন সলমান খানের চলচ্চিত্রের গান ছাড়া অসম্পূর্ণ। ‘বজরাঙ্গি ভাইজান’ থেকে আদনান সামির ‘ভার দো ঝোলি মেরি’ কে আপনি রাখতে পারেন আপনার মোবাইলের প্লে লিস্টে।

নূর এ খুদা (মাই নেম ইস খান)

ঈদের কথা ভাবলে অন্য যে গানটির কথা মনে আসে তা হল শাহরুখ খান অভিনীত ‘মাই নেম ইজ খান’ এর ‘নূর এ খুদা’।

কুং ফায়া কুং (রকস্টার)

‘রকস্টার’ ছবির ‘কুং ফায়া কুং’ এ.আর. রহমান গান বেঁধেছিলেন রণবীর কপুরের লিপে।

আল্লাহ কে বান্দে (ওয়াইসা ভি হোতা হ্যায় )

‘টুটা টুটা এক পরিন্দা ওয়াইসা টুটা, কি ফির উদ না পায়া’ কৈলাশ খেরের জনপ্রিয় গানটি আপনার ঈদের গানের তালিকায় যুক্ত করা যেতেই পারে কারণ এটি অন্তরকে আশায় ভরিয়ে তোলে । আপনি যতই কষ্টে থাকুন ‘আল্লাহ কে বান্দে’ আপনাকে সাহস যোগাবে বিপদ অতিক্রম করে এগিয়ে যাওয়ার।

জুম্মে কি রাত (কিক্)
ঈদ উদযাপনের জন্য একটা প্রাণবন্ত গানের তালিকা যখন বানানো হচ্ছে তখন সলমান খানের ‘জুম্মে কি রাত’ নিজের জায়গা করে নেবে না তা কেমন করে হয়।

 

‘জাশন’ (ববি জাসুস)
‘ববি জাসুস’ চলচ্চিত্রের ‘জাশন’ গানটি আজকের এই আনন্দকে আরো বেশি উৎসব মুখরিত করে তুলবে।

‘মুবারক ঈদ মুবারক’ ( তুমকো না ভুল পায়েঙ্গে)

ঈদের শুভেচ্ছা বার্তা বিনিময়ে এই গানটি আপনার প্লে লিস্টে অন্যতম জায়গা করে নিতে পারে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.