ফাইল ছবি

ঢাকা:  আগামিকাল ৩ তারিখ সোমবার। এই একদিনের ছুটি কোনভাবে ‘ম্যানেজ’ করতে পারলেই এবার সরকারি আধিকারিক-কর্মীরা আসন্ন ঈদুল ফিতরে ৯ দিনের ছুটি পাবেন। এমনটাই বলছে বাংলাদেশের ক্যালেন্ডার।

ক্যালেন্ডার অনুযায়ী, ৩১ মে শুক্রবার ও ১ জুন শনিবার সাপ্তাহিক ছুটি ছিল গোটা দেশ। আজ জুন মাসের ২ তারিখ অর্থাৎ রবিবার ছিল শবে কদরের জন্যে বাংলাদেশের সরকারি ছুটি। এর পরের দিন অর্থাৎ আগামিকাল সোমবার সরকারি অফিস আদালত খোলা রয়েছে। কিন্তু ৪ জুন মঙ্গলবার থেকেই শুরু হয়ে যাবে বাংলাদেশ জুড়ে ঈদের ছুটি। ঈদ জুন মাসের ৫ তারিখ (বুধবার) হলে ছুটি থাকবে ৬ জুন (বৃহস্পতিবার) পর্যন্ত। আর ঈদ ৬ জুন হলে সেক্ষেত্রে ঈদের ছুটি ৭ জুন শুক্রবার পর্যন্ত। সেক্ষেত্রে ৮ জুন শনিবারও সাপ্তাহিক ছুটি।

এবার রমজান মাস ২৯ দিন হলে ঈদ হবে ৫ জুন বুধবার। রোজা ৩০ দিন পূর্ণ হলে ঈদ হবে ৬ জুন বৃহস্পতিবার। ঈদ যেদিনই হোক ৪ জুন থেকে ছুটি শুরু হবে। আর এই ক্ষেত্রেও ৩ জুন অফিস না করলে ৯ দিন ছুটি কাটানো যাবে। ফলে এই চভর বাংলাদেশের মানুষ চুটিয়ে খুশির ঈদ উপভোগ করতে পারবেন। ইতিমধ্যে বাংলাদেশের বিভিন্ন জায়গায় যারা কাজ করেন তাঁরা ধীরে ধীরে বাড়ি ফিরতে শুরু করেছেন। গোটা দেশজুড়ে চলছে উৎসবের মেজাজ।

অন্যদিকে, এই খুশির উৎসবে যাতে কোনও অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্যে দেশের পুলিশ প্রশাসনকে সতর্ক থাকতে বলা হয়েছে।