ফাইল ছবি৷

স্টাফ রিপোর্টার, কলকাতা: আজ সোমবার মুসলিমদের পবিত্র ঈদ। এই দিনটা সরকারিভাবে ছুটি থাকলেও এবছর পরিস্থিতির জন্য ছুটি দিচ্ছে না কলকাতা পুরসভা। প্রশাসক ফিরহাদ হাকিম রবিবার জানালেন, ঈদে কাজ হবে। তিনি নিজেও আসবেন।

বুধবার ১৩৩ কিলোমিটার বেগে আমফান কলকাতার উপর দিয়ে বয়ে গিয়েছে। তার দাপটে ঘটেছে প্রাণহানি। আমফানের দাপটে গোটা বাংলাই প্রায় ধ্বংসাবস্তূপে পরিণত হয়েছে বলে আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী। কলকাতার বহু রাস্তায় এখনও ভাঙা গাছ পড়ে রয়েছে, পানীয় জল শূন্য, বিদ্যুৎবিহীন হয়ে রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক করতে জোরকদমে কাজ করে চলেছে পুরসভা।

ফিরহাদ এ দিন জানিয়েছেন, শহরের সমস্ত বড় রাস্তাতেই গাছ কেটে চলাচলের উপযুক্ত করে দেওয়া হয়েছে। সেনা এবং এনডিআরএফ-এর সহায়তা অনেকটাই কাজে দিয়েছে বলে স্বীকার করেন তিনি। তবে এখনও বিভিন্ন পাড়ায়, গলির মধ্যে উপড়ে থাকা গাছ রয়েছে বলে মেনে নেন ফিরহাদ।

তিনি বলেন, ‘‘আরও ৩৬০ জন কর্মী নিয়োগ করা হয়েছে গাছ কাটার জন্য। সোমবার ইদের ছুটি থাকলেও পুরসভার সব কর্মী কাজে যোগ দেবেন। আমি নিজেও আসব” বিদায়ী মেয়র জানান, প্রতি ওয়ার্ডে কোঅর্ডিনেটররা বরো অফিসের সঙ্গে যোগাযোগ রেখে পাড়ায় পাড়ায় গাছ কাটার তদারক করা হচ্ছে।

ভেঙে পড়া বাতিস্তম্ভ সম্পর্কে ফিরহাদ বলেন, ‘‘বুধবার থেকে খতিয়ে দেখা হবে ভাঙা এবং উপড়ে যাওয়া বাতিস্তম্ভগুলো। যেগুলো ব্যবহার করা যাবে, সেগুলো সারিয়ে নেওয়া হবে। আর যেগুলো ব্যবহার যোগ্য নয় সেগুলি পরিবর্তন করে দ্রুত রাস্তার আলো স্বাভাবিক করা হবে।”

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প