নয়াদিল্লি: বকরি ঈদ আসতে আর মাত্র কয়েকটা দিন বাকি। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি। তার আগেই মুসলিমদের উদ্দেশ্যে বার্তা দিলেন অল ইন্ডিয়া মুসলিম পার্সোানাল ল বোার্ডের সদস্য মৌলনা ফিরাঙ্গি মাহালি। তিনি আর্জি জানিয়েছেন যাতে ইদে প্রকাশ্যে পশুহত্যা না করা হয়। মুসলিম ধর্মের মানুষদের কাছে এমনটাই আবেদন জানালেন তিনি।

সংবাদ মাধ্যমকে তিনি বলেন, তার এই আবেদন ইদ-উল-আধা উপলক্ষে। অন্যান্য বছরও এমন আবেদন জানান তিনি। তিনি বার্তা দিয়েছেন, সরকারের তরফে যে পশুগুলির হত্যার উপর নিষেধাজ্ঞা নেই সেগুলিই যেন জবাই করা হয়। রাস্তায় বলি করা প্রসঙ্গে অল ইন্ডিয়া মুসলিম পার্সোানাল ল বোার্ডের সদস্য বলেছেন, অন্য সম্প্রদায়ের কথা যেন মনে রাখা হয়। পশু বলি ঘর কিংবা মাদ্রাসার ভিতরে করার পরামর্শও তিনি দিয়েছেন। এতে অন্য সম্প্রদায় অসুবিধার মধ্যে পড়বে না বলে মন্তব্য করেছেন তিনি।

একইসঙ্গে তাঁর আবেদন, পশু বলি সংক্রান্ত কোনও ছবি না তুলতে। তা সোশ্যাল মিডিয়ায় না দিতেও আবেদন করেছেন তিনি। ইদ-ইল ফিতরের প্রায় দুমাস পরে হল ইদ-অল-আধহা। যা সকলের কাছে বকরি-ইদ নামেই পরিচিত। সারা বিশ্বেই এই অনুষ্ঠান পালন করা হয়। উর্দু এবং হিন্দিতে ইদ-অল-আধাকে বকরি-ইদ বলা হয়। উজবেকিস্তানে ইদ-অল-আধহাকে বলা হ.য়.কোর্বন হাইতি। ইদের দিন হজে যাবেন বহু মানুষ। ইতিমধ্যেই সেই প্রস্তুতি ও শুরু হয়ে গিয়েছে।