মুম্বই: তদন্তকারী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) আশ্বাস দিয়েছে আইসিআইসিআই ব্যাংকের প্রাক্তন চিফ এক্সিকিউটিভ অফিসার চন্দা কোছারের বিরুদ্ধে কোনরকম জবরদস্তি করা হবে না।

চন্দার বিরুদ্ধেে তহবিল তছরুপ, বেআইনি টাকা পাচার ইত্যাদি বেশ কিছু অভিযোগ। তার বিরুদ্ধে তদন্ত চলছে। তারই প্রেক্ষিতে সুপ্রিম কোর্টে ইডি জানিয়েছে, চন্দা কোছারের বিরুদ্ধে কোনরকম জবরদস্তি করা হবে না।

সম্প্রতি চন্দা শীর্ষ আদালতে অভিযোগ জানিয়েছিল, তাঁর স্বামী দীপক কোছারকে বে আইনি ভাবে গ্রেপ্তার করা হয়েছে। তাকে যেন মুক্তি দেওয়া হয়। তারই প্রেক্ষিতে আদালতে ইডি এমন আশ্বাস দিয়েছে। ইডির পাশাপাশিকেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) আইসিআইসিআই ব্যাংকের প্রাক্তন প্রধান চন্দা কোছারের বিরুদ্ধে মামলা করেছে৷

তাছাড়া সিবিআই তাঁর স্বামী দীপক কোছার এবং ভিডিওকন কর্তা বেণুগোপাল ধূতের বিরুদ্ধেও মামলা করেছে ২০১২ সালে বেআইনি ভাবে ঋণ অনুমোদন করার অভিযোগে ৷ ওইসময় চন্দা কোছার ছিলেন আইসিআইসিআই ব্যাংকের প্রধান৷

ভিডিয়োকন গোষ্ঠীকে ৩২৫০ কোটি টাকার ঋণ দেওয়ার মাধ্যমে তার পরিবারের লোকেরা সুবিধা নিয়েছেন বলে চন্দা কোছারের বিরুদ্ধে অভিযোগ ওঠায় তাঁকে অনির্দিষ্টকালের কালের জন্য ছুটিতে যেতে বলেছিল ব্যাংক কর্তৃপক্ষ৷ পাশপাশি শুরু হয়েছিল চন্দার বিরুদ্ধে ব্যাংক কর্তৃপক্ষের অভ্যন্তরীণ তদন্ত ।

সপ্তম পর্বের দশভূজা লুভা নাহিদ চৌধুরী।