নিউ ইয়র্ক: নোট বাতিল নিয়ে আগেই সতর্ক করেছিলেন অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। এবার ভারতের অর্থনীতি নিয়ে আশঙ্কার কথা শোনালেন নোবেলজয়ী। ‘ভারতের অর্থনীতির অবস্থা খুবই খারাপ।’ নোবেল জয়ের ঘোষণার পর এমনই মন্তব্য করলেন এই বাঙালি অর্থনীতিবিদ।

স্ত্রী এসথার ডাফলো ও মাইকেল ক্রেমারের সঙ্গে যৌথভাবে নোবেল পেয়েছেন প্রেসিডেন্সির প্রাক্তনী অভিজিৎ। এরপর এমআইটি-তে এক সাংবাদিক বৈঠকে তিনি বলেন, ‘আমার মতে ভারতের অর্থনীতি খুবই খারাপ পথে এগোচ্ছে।’

সার্ভে থেকে পাওয়ার রিপোর্টের ভিত্তিতে তিনি জানিয়েছেন, গত কয়েক বছরে ভারতের অর্থনীতির অবস্থা ক্রমশ অবনতির দিকে এগিয়েছে, যা নাকি বহু বহু বছরেও দেখা যায়নি। তাই এই পরিস্থিতি যে রীতিমত ভয়ের, সেকথাই উল্লেখ করেছেন তিনি।

তাঁর মতে, চলতি মন্দা কাটিয়ে খুব দ্রুত ভারতের অর্থনীতির ঘুরে দাঁড়ানোর আভাস অন্তত সরকারি পরিসংখ্যান থেকে পাওয়া যাচ্ছে না।

সোমবার ভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, ‘খুবই দুর্বল জমির ওপরে ভারতীয় অর্থনীতি দাঁড়িয়ে আছে। বর্তমান বৃদ্ধির পরিসংখ্যানের হাল হাল তা দেখে অদূর ভবিষ্যতে এই পরিস্থিতি থেকে ঘুরো দাঁড়ানো সম্ভাবনা নিয়ে নিশ্চিত নই। গত ৫-৬ বছরে আমরা অন্তত বৃদ্ধি লক্ষ্য করেছি। এখনতো সেই সম্ভাবনাও খুব ক্ষীণ দেখা যাচ্ছে।’

এর আগে নরেন্দ্র মোদীর সরকারের নোট বাতিলের সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছিলেন অভিজিত্‍ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। নোবেল জয়ী এই অর্থনীতিবিদ সতর্ক করে দিয়েছিলেন, নোটবন্দির জেরে দেশের সাধারণ মানুষকে আগামি দিনে অশেষ কষ্টের মধ্যে পড়তে হবে।