হাওড়া: বেসরকারি সংস্থার হাতে রেলের ১৫১টি ট্রেনকে তুলে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে পথে নামল ইস্টার্ন রেলওয়ে মেনস ইউনিয়ন। বেসরকারি সংস্থার হাতে রেলের ১৫১টি ট্রেনকে তুলে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদে ওই মিছিল হল হাওড়ায়।

শুক্রবার দুপুরে হাওড়ায় ডিআরএম অফিসের সামনে বিক্ষোভ দেখান ইস্টার্ন রেলওয়ে মেনস ইউনিয়নের কর্মীরা। তাঁরা প্রতিবাদ মিছিল করেন।

উল্লেখ্য, বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া ১৫১টি ট্রেনের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের ১৫টি রুটের দূরপাল্লার ট্রেনও। গত ডিসেম্বর মাসেই এই ১৫১টি ট্রেনকে বেসরকারি হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল নীতি আয়োগ। ইতিমধ্যেই বেশ কিছু সংস্থা ওই ট্রেন চালাতে আগ্রহী বলে জানা গেছে। যার ফলস্বরূপ কয়েক দিনের মধ্যেই দরপত্র প্রক্রিয়া ডাকার কাজ শুরু হতে চলেছে। এই বেসরকারিকরণের প্রতিবাদেই এদিন বিক্ষোভ হয় হাওড়ায়।

ইস্টার্ন রেলওয়ে মেনস ইউনিয়নের সাধারণ সম্পাদক অমিত ঘোষ বলেন, আমাদের দেশের সরকার এই করোনা পরিস্থিতিতেও সংবেদনশীল দৃষ্টিভঙ্গি না দেখিয়ে দেশ বিক্রি করার পরিকল্পনা নিয়েছে। রেলের অন্তর্জলিযাত্রার শেষ পেরেকটি গতকাল পোঁতা হয়েছে। ১০৯টি লাভজনক রুটে ১৫১টি ট্রেন বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। আমরা ইস্টার্ন রেলওয়ে মেনস ইউনিয়নের তরফ থেকে সর্বত্র প্রতিবাদ আন্দোলন সংগঠিত করেছি। রেল বিক্রি করার সিদ্ধান্ত থেকে পিছু না হটলে আমরা পরিবার পরিজন নিয়েই এই সিদ্ধান্তের বিরুদ্ধে রুখে দাঁড়াব। আজ থেকেই শুরু হল এই আন্দোলন।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ