কলকাতা: ১৭ অগাস্ট শনিবার কলকাতা লিগে নিজেদের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হওয়ার কথা ছিল ইস্টবেঙ্গলের। প্রথম ম্যাচ জর্জ টেলিগ্রাফের বিরুদ্ধে হারের পর দ্বিতীয় ম্যাচে আলেজান্দ্রোর ছেলেদের প্রতিপক্ষ ছিল বিএসএস স্পোর্টিং ক্লাব। কিন্তু কলকাতা লিগে লাল-হলুদের দ্বিতীয় ম্যাচ হঠাতই স্থগিত করে দেওয়া হল শনিবার।

হঠাৎ কেন এমন সিদ্ধান্ত গ্রহণ করল আইএফএ। কারণ অনুসন্ধানে নেমে জানা গেল ডুরান্ড কর্তৃপক্ষের অনুরোধেই আপাতত স্থগিত রাখা হয়েছে ইস্টবেঙ্গল-বিএসএস ম্যাচ। একইসঙ্গে নতুন মরশুমে ডুরান্ড কাপ ও কলকাতা লিগে অভিযান শুরু করেছে কলকাতার দলগুলি। ইতিমধ্যেই গ্রুপ ‘এ’ থেকে ডুরান্ডের শেষ চারে পৌঁছে গিয়েছে লাল-হলুদ। আগামী ২১ অগাস্ট গ্রুপ ‘ডি’তে শীর্ষে থাকা দলের বিরুদ্ধে সেমিফাইনালের লড়াইয়ে মুখোমুখি হবে আলেজান্দ্রোর ছেলেরা।

সেই ম্যাচে ইস্টবেঙ্গল যাতে পূর্ণশক্তির দল নিয়ে মাঠে নামতে পারে, সেকারণে ডুরান্ড কর্তৃপক্ষের তরফ থেকে ১৭ অগাস্ট ইস্টবেঙ্গল ম্যাচটি আপাতত স্থগিত রাখার জন্য অনুরোধ করা হয় আইএফএ’কে। এই মর্মে ১৬ অগাস্ট আইএফএ ও ইস্টবেঙ্গলকে চিঠিও প্রদান করে ডুরান্ড কর্তৃপক্ষ। সূত্রের খবর, ডুরান্ড কর্তৃপক্ষের আবেদন পর্যালোচনা করে তাঁদের সিদ্ধান্তে সম্মতি প্রদান করে আইএফএ। ব্যস্ত শিডিউলের মধ্যেও চোট-আঘাত মুক্ত হয়ে ইস্টবেঙ্গল যাতে পূর্ণশক্তির দল নিয়ে ডুরান্ড সেমিফাইনালে ঝাঁপাতে পারে, সেকারণেই এই আবেদন করা হয়েছিল সেনাবাহিনীর তরফ থেকে।

শেষমেষ ডুরান্ড কর্তৃপক্ষের আবেদন মেনে দ্বিতীয়বারের জন্য কলকাতা লিগের জন্য ঘোষিত প্রথম ক্রীড়াসূচীতে বদল আনতে বাধ্য হল আইএফএ। মরশুমের শুরু থেকেই ডুরান্ড ও কলকাতা লিগের ম্যাচ একইসঙ্গে খেলতে হওয়ায় বেশ চাপে ইস্টবেঙ্গল-মোহনবাগান। যার ফলও ভুগতে হচ্ছে তাদের। মোহনবাগান ডুরান্ডের সেমিতে পৌঁছলেও লিগের প্রথম দু’ম্যাচে এখনও জয়ের মুখ দেখেনি। ঠিক তেমনই লিগের প্রথম ম্যাচে জর্জ টেলিগ্রাফের কাছে হারতে হয়েছে এক বিদেশি নিয়ে খেলা লাল-হলুদকে। ডুরান্ডে গ্রুপ লিগের দ্বিতীয় ম্যাচে কোলাডো কাঁধে চোট পাওয়ায় লিগের প্রথম ম্যাচে তাঁকে পায়নি ইস্টবেঙ্গল।

এবিষয়ে আইএফএ সচিব জয়দীপ মুখার্জির কথায়, ‘ডুরান্ড কাপের মত ঐতিহ্যবাহী প্রতিযোগিতার পাশাপাশি ময়দানের খোলা মাঠে সেনাবাহিনীর অনুমতিতেই লিগের সব ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। ওদের নির্দেশ সবসময় পালন করতে হয়। তাই সমস্ত বিষয় মাথায় রেখেই আমরা ফোর্ট উইলিয়াম কর্তৃপক্ষের আবেদন মেনে নিলাম।’ জানা যাচ্ছে, ডুরান্ড সেমিফাইনাল মিটে গেলে চলতি মাসের শেষদিকে নতুন ক্রীড়াসূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে স্থগিত হয়ে যাওয়া ম্যাচ।