ফাইল ছবি

ইসলামাবাদ: ফের একবার প্রবল ভূকম্পন পাকিস্তানে। কয়েকদি আগেই অধিকৃত কাশ্মীরে ভূমিকম্পে ৪০ জনের মৃত্যু হয়েছিল। এবার ফের একবার কেঁপে উঠেল পাকিস্তানের খাইবার পাখতুনখাওয়া। সোমবার ৫.৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে ওই অঞ্চল।

পাকিস্তানের আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, আফগানিস্তানের হিন্দুকুশ পর্বতমালায় এর উৎসস্থল। ভূপৃষ্ঠের ১৫৭ কিলোমিটার গভীরে এই কম্পনের সূত্রপাত।

পাকিস্তানের Provincial Disaster Management Authority (PDMA)-র মুখপাত্র তাইমুর আলি জানিয়েছেন, পেশোয়ার, মালাকান্দ, মর্দান, চারসাড্ডা, সোয়াট ও হাজারা এলাকায় এই কম্পন অনুভূত হয়েছে। তবে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

গত মাসের ২৬ তারিখে ভূমিকম্প ভয়ঙ্কর চেহারা নেয় পাকিস্তানে। সেবারও কম্পনের মাত্রা ৫.৮। মৃতের সংখ্যা একধাক্কায় পৌঁছে গিয়েছিল ৪০। ভয়ঙ্কর এই ভূমিকম্পের পর পাকিস্তানের বেশ কিছুটা অংশ কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছিল। ঘটনার পর পাকিস্তানের বিভিন্ন জায়গার মানুষ সোশ্যাল মিডিয়ায় সেইসব ছবি পোস্ট করেন। যেখানে দেখা যায় রাস্তায় রাস্তায় বড় বড় ফাটল। কোথাও কোথাও সেই ফাটলের ভিতর ঢুকে গিয়েছে ছোট-বড় গাড়ি।

ইসলামাবাদ, রাওয়ালপিন্ডি, পেশোয়ার, লাহোর- সব শহরেই কম্পন অনুভূত হয় সেবার। পাক অধিকৃত কাশ্মীরের মীরপুরে ছিল এই কম্পনের উৎসস্থল, যা পঞ্জাবের ঝিলম নদী থেকে ১৪ মাইল দূরে। ঝিলম ও মীরপুরের মাঝে সবথেকে বেশি ক্ষয়ক্ষতি হয়। কম্পনের উৎসস্থল ছিল মাত্র ১০ কিলোমিটার গভীরে।