মিজোরাম: একদিকে গোটা দেশ যখন করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইতে ব্যস্ত, অন্যদিকে মিজোরামে একের পর এক ভূমিকম্প। যার জেরে আতঙ্কিত সাধারণ মানুষজন। বৃহস্পতিবার ফের ভূমিকম্প অনুভূত হয়েছে মিজোরামে।

এদিন চম্পাই জেলার কাছে এই কম্পন অনুভূত হয়। যা ভারত এবং মায়নমার বর্ডারের কাছে। যার জেরে আতঙ্কিত সাধারন মানুষ, জানা গিয়েছে গত তিন সপ্তাহের মধ্যে এই নিয়ে প্রায় ৮ বারের কাছাকাছি এই ভূমিকম্প হল ওই এলাকাতে।

জানা গিয়েছে ওই ভূমিকম্পের মাত্রা ৪.৩ । বেলা ২.২৮ মিনিট নাগাদ ওই ভূমিকম্প অনুভূত হয়েছিল বলে জানা গিয়েছে। এপিসেন্টার চম্পাই জেলা থেকে ২৩ কিলোমিটার দক্ষিণ পশ্চিমাংশ। এমনটা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

ওই ভূমিকম্পের তীব্রতা অনুভূত হয়েছে ১০ কিমি জায়গা জুড়ে এমনটা জানা গিয়েছে। চম্পাই জেলার ডেপুটি কমিশনার মারিয়া সি টি জাউলি জানিয়েছেন বেশ কয়েকটি গ্রাম এবং শহরেও বোঝা গিয়েছে ওই ভূমিকম্পের তীব্রতা। যদিও এখনও পর্যন্ত হতাহতের খবর সামনে আসেনি। তবে বিস্তারিত রিপোর্ট পেতে কিছুটা সময় অলাগবে বলে জানিয়েছেন তিনি।

এই এলাকাতে এই নিয়ে এক সপ্তাহে তৃতীয় ভূমিকম্প হল যা সম্পূর্ণ এলাকাতে পরিলক্ষিত হয়েছে। তবে এখনও পর্যন্ত কোন ক্ষতির খবর সামনে না আসাতে কিছুটা স্বস্তিতে সাধারণ মানুষজন।

এর আগে ৪.৬ মাত্রার একটি ভূমিকম্প গত ৩ জুলাই অনুভূত হয়েছিল। তারপরেই আরও একটি ভুমিকম্পে আতঙ্কিত হয়ে পড়েছিল মানুষজন। বিশেষজ্ঞরা জানিয়েছিলেন গত ২৩ ও ২৪ জুন কমপক্ষে ছটি আফটারশক ওই এলাকা সহ আশেপাশের গ্রামবাসীরা অনুভব করেছিল। যা নিয়ে যথেষ্ট আতঙ্কের মধ্যে রয়েছে সেখানকার মানুষজন। যদিও প্রশাসনের তরফে পরিস্থিতির দিকে খেয়াল রাখা হচ্ছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ