রলে: ১০০ বছরে সবথেকে ভয়ঙ্কর ভূমিকম্প নর্থ ক্যারোলিনায়। রবিবার স্থানীয় সময় সকাল ৮ টা ৭ মিনিটে এই কম্পন অনুভূত হয়।

রিখটার স্কেলের কম্পনের মাত্রা ছিল ৫.১। গ্রিনভিলের ন্যাশনাল ওয়েদার সার্ভিস এই রিপোর্ট দিয়েছে। এদিন এই কম্পনের একটি আগে অপেক্ষাকৃত ছোট একটি ভূমিকম্প হয়। তবে এই ভূমিকম্পে কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

মিশেল হল নামে এক স্থানীয় বাসিন্দা জানিয়েছেন, তিনি বাড়ির সামনে দাঁড়িয়ে ছিলেন। হঠাৎ দেখেন কয়েকটি হরিণ ছুটে আসছে। এরপরই সবকীচু দুলে ওঠে।

তাঁর কথায়, কিছু বুঝে ওঠার আগেই থেমে যায় সেই কম্পন। তবে মনে হয়েছে যেন এক মুহূর্তে ভগবান পাহাড় দুলিয়ে দিয়েছেন।

কারেন বেকার নামে আর এক বাসিন্দা জানান, তিনি রান্নাঘরে ছিলেন। হঠাৎ দেখেন দরজাটা খুলছে আর বন্ধ হচ্ছে আপনা থেকে। তিনি বলেন, ২০২০ তে আর কোনও ঘটনাই আমাকে চমকে দিচ্ছে না। তবে একই সপ্তাহে ভূমিকম্প আর হারিকেন, সত্যিই সাংঘাতিক।

১৯১৬ সালের পর প্রথমবার এত বড় ভূমিকম্প হল এই অঞ্চলে। সেই বছ ৫.৫ মাত্রার ভূমিকম্প হয়েছিল স্কাইল্যান্ডের কাছে। ওয়েদার সার্ভিস এমনটাই জানাচ্ছে।

ইউএস জিওলজিক্যাল সার্ভিস জানাচ্ছে, এদিনের ভূমিকম্পের এপিসেন্টার ছিল স্পার্টা থেকে ২.৫ মাইল দূরে। জানা গিয়েছে, জনবসতিপূর্ণ অঞ্চলেই এই কম্পন অনুভূত হয়। তবে নির্মাণগুলি মোটামুটিভাবে অক্ষত রয়েছে।

ভূমিকম্প বা সুনামী যে কোনও দুর্যোগই আসে হঠাৎ। এক নিমেষে শেষ করে দেয় সব কিছু। এই দুই প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষা পাওয়ার জন্য প্রকৃতির ভারসাম্য রক্ষার দিকে বিজ্ঞানীরা জোর দিতে। কিন্তু তার পরেও দেখা যায় এই প্রাকৃতিক দুর্যোগের জেরে ক্ষতিগ্রস্ত হয়েছেন একাধিক মানুষ। তাই কয়েকদিন আগেই টেক জায়েন্ট গুগলের তরফে শোনা গিয়েছে আশার বানি। আগে থেকেই নাকি আঁচ করা সম্ভব হবে এই সুনামী বা ভূমিকম্পের। যার ফলে সুবিধা হবে মানুষের।

গুগলের নিজস্ব পরীক্ষার পরে এই সিদ্ধান্তে আসা সম্ভব হয়েছে বলে মনে করা হচ্ছে। ফাইবার অপটিক কেবলের সাহায্যে পরীক্ষার পরেই এই সিদ্ধান্তে আসা সম্ভব হয়েছে। তবে ওই পরীক্ষায় জানা গিয়েছে এই সুবিধা পাওয়া যাবে কেবলমাত্র ১০০ কিলোমিটারের মধ্যে। তবে ইতিমধ্যে গুগল পরীক্ষা শুরু করেছে যাতে কয়েক হাজার কিলোমিটার এলাকা জুড়েও এই সুবিধা পাওয়া সম্ভব হয়।

এই পরীক্ষাতে সাফল্য পাওয়া গেলে অনেক মানুষের সুবিধা হবে। পাশপাশি বেশ কিছু ভূমিকম্প প্রবন দেশগুলিতেও বিষয়টি কাজে ব্যবহার করা যাবে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও