মুজাফফরপুর: মঙ্গলবার গভীর রাতে ফের ভূমিকম্পের সাক্ষী থাকল নেপাল সংলগ্ন উত্তর বিহারের সীমান্তবর্তী এলাকা। যদিও ভূনিকম্পের তীব্রতা ছিল কম।

মূলত ভূ-কম্পন অনুভূত হয় নেপালেই। কিন্তু তার প্রভাবে মাটি কেঁপে ওঠে মুজফফরপুরেও। স্থানীয় মানুষজন জানিয়েছেন, রাত ১১ টা ৪০ নাগাদ মুজফফরপুরেও ভূমিকম্পের কম্পন অনুভূত হয়।

যখন ভূমিকম্প হয়, তখন বেশ কিছু লোক ঘুমিয়ে পড়েছিল, আবার অনেকেই জেগে ছিলেন, চলছিল শোয়ার প্রস্তুতি। মাটি কেঁপে ওঠায় মুজাফফরপুরে সাধারণ মানুষ আতঙ্কিত হয়ে পড়েন। অনেকেই ফোন করে অন্যের খোঁজ খবর নিতে শুরু করেন।

নেপালি সংবাদপত্রগুলি জানাচ্ছে, ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল নেপালের সুন্দরতী থেকে দুই কিলোমিটার দূরে । রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৫.৩। ভূমিকম্প সম্পর্কে টুইটার ও অন্য সোশ্যাল মিডিয়াতেও লোকজনের মধ্যে আলোচনা শুরু হয়ে যায়।

উল্লেখ্য, মাত্র কয়েকদিন আগেই ভূমিকম্পে কেঁপে উঠেছিল রাজধানী দিল্লি। রবিবার দুপুরে কম্পন অনুভূত হয় দিল্লি ও তার আশেপাশের বেশ কিছু অঞ্চলে।

রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৫। ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। এক মাসের মধ্যে পরপর তিন বার ভূমিকম্প হল দিল্লিতে।

কম্পনের পর স্বাভাবিকভাবেই লকডাউন উপেক্ষা করেই বহু মানুষ রাস্তায় নেমে আসেন। যদিও কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। ভূপৃষ্ঠ থেকে উৎসস্থলের গভীরতা ছিল ৮ কিলোমিটার।

 

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব