রায়পুর: গোটা পৃথিবীকে কাঁপাছে করোনার আতঙ্ক। এরই মাঝে শনিবার দুপুরে মাঝারি ভুমিকম্পে কেঁপে উঠল ছত্তিশগড়। শনিবার সকাল ১১টা ১৪ মিনিটের সময় মাঝারি ভুমিকম্পে কেঁপে উঠে ভারতের এই রাজ্য। ভূমিকম্প অনুভূত হয় এরাজ্যের সুকমা এবং জগদ্দলপুর নামের ২ জেলায়। এদিন দুপুরেই একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে প্রকাশিত তথ্যে এই খবর জানা গিয়েছে।

সূত্রের খবর, রিখটার স্কেলে ভুমিকম্পের মাত্রা ছিল, ৪.২। ফলে বড় ধরণের কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির কোনও ঘটনা ঘটেনি। কম্পনের তীব্রতা কম থাকায় এড়ানো গিয়েছে বিপদ।

এছাড়াও স্থানীয় সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী জানা গিয়েছে, এমন ঘটনার জেরে এই দুই জেলার বেশকিছু অঞ্চলে বিদ্যুৎ সংযোগ বিছিন্ন হয়ে পড়েছে। যদিও দ্রুত গোটা পরিস্থিতি আয়ত্তে আনতে সরকারের তরফে নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

যদিও, স্থানীয় বাসিন্দাদের অনেকেই জানিয়েছেন, ছত্তিশগড়ের এই এলাকায় ভূমিকম্প অনুভূত হওয়া খুব বিরল ঘটনা। কারণ, এর আগে এই অঞ্চলে ভুমিকম্প অনুভূত হয়নি বা এই ধরণের কোনও ঘটনা ঘটেনি। এই বিষয়ে ছত্তিশগড়ের আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, এই এলাকায় ভূমিকম্প সম্পর্কিত বর্তমানে কোনও রেকর্ড নেই তাঁদের কাছে।

প্রশ্ন অনেক: দশম পর্ব

Tree-bute: রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও