পোর্টব্লেয়ার: মধ্য রাতে কেপে উঠল ভূমি।

সোমবার মধ্য রাতে ভূমিকম্প অনুভূত হয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। রিখটার স্কেলে ওই কম্পনের তীব্রতা ছিল ৪.৫।

আরও পড়ুন- স্বস্তির লক্ষন নেই, আজও চলবে অস্বস্তিকর গরমের দাপট

ভূমিকম্প গবেষক সংস্থা আইএমডি-র দেওয়া তথ্য অনুসারে, ওই দিন রাত ২টো বেজে চার মিনিট নাগাদ কম্পন অনুভূত হয় ভারতের কেন্দ্রশাসিত দ্বীপপুঞ্জ এলাকায়।

বঙ্গোপসাগরের উপরে অবস্থিত ওই দ্বীপপুঞ্জগুলিতে এই কম্পনের ফলে কতটা ক্ষতি হয়েছে তা এখনও স্পষ্ট নয়।

আরও পড়ুন- পরিষেবার খরচ দিচ্ছে না সরকার, তীব্র ভোগান্তির শিকার ক্যান্সার রোগীরা

উল্লেখযোগ্য বিষয় হচ্ছে, এই নিয়ে গত চার দিনের মধ্যে দুই বার ভূমিকম্প হল আন্দামানে। গত শুক্রবার মধ্যেরাতে এই একই মাত্রায় কম্পন অনুভূত হয়েছিল আন্দামানে। ভারতের এই কেন্দ্রশাসিত অঞ্চলটিতে এত অল্প সময়ের ব্যবধানে বার দুয়েক কম্পন হওয়ায় খুব স্বাভাবিকভাবেই উদ্বেগ বাড়ছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।