ফাইল ছবি

ঢাকা: ভূমিকম্পে কেঁপে উঠল বাংলাদেশ। যার জেরে, আতঙ্কে ঘর ছেড়ে রাস্তায় বেরিয়ে এলেন বেশ কিছু মানুষ। মাঝারি মাপের এই ভূমিকম্পে ফাটল দেখা গিয়েছে বেশ কয়েকটি বাড়িতে।

জানা গিয়েছে, বাংলাদেশের সিলেট অঞ্চলে এই ভূকম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ৪.১। সোমবার বেলা ১টা বেজে ১০ মিনিটে এই ভূমিকম্প অনুভূত হয় বলে জানিয়েছেন, আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী। তিনি জানিয়েছেন, এই ভূমিকম্পের উৎপত্তিস্থল সিলেটের গোয়াইনঘাটে। সিলেট ছাড়াও ঢাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানানো হয়েছে।

ভূ-কম্পন অনুভূত হতেই লোকজন খুব দ্রুত বিল্ডিং ছেড়ে রাস্তায় বেরিয়ে আসেন। আতঙ্কিত হয়ে পড়েন সাধারণ মানুষ। তবে এই প্রাকৃতিক বিপর্যয়ের ফলে বাড়িতে ফাটল ছাড়া আর বড় কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি। তবে ভূমিকম্পের কারণে শহরের কয়েকটি বহুতল ভবনে ফাটল দেখা দিয়েছে বলে খবর এসেছে।

এর আগে ১৯ জুলাই বেলা ৩ টের সময় সিলেটে ভূমিকম্প অনুভূত হয়েছিল। সেই ভূমিকম্পের স্থায়ীত্ব ছিল প্রায় ১০ সেকেন্ড। অন্যদিকে আবহাওয়া অধিদফতরের মতে, সিলেট ভূমিকম্পের জন্য অন্য শহরগুলির তুলনায় বেশি ভূমিকম্প প্রবণ। যার ফলে অল্প ভূমিকম্প হলেও এই শহরবাসীর মধ্যে আতঙ্ক দেখা যায়।

রবিবার সাধারণতন্ত্র দিবসের দিনে ভূমিকম্পে কেঁপে উঠেছিল ভারতের জম্মু কাশ্মীর। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.৯। যদিও সেই ভূমিকম্পের জেরেও কোনও প্রাণহানি হয়নি বলে জানানো হয় কর্তৃপক্ষের তরফে।