ওয়াশিংটন: করোনার জেরে আমেরিকায় মৃত্যুমিছিল চলছেই। এরই মধ্যে কেঁপে উঠল মার্কিন মুলুক। যদিও রিখটার স্কেলের হিসেব বলছে মৃদু কম্পন। মাত্রা মাত্র ২.৬।

মার্কিনমুলুকের উটাহ-এর মাগনা এলাকায় এই কম্পন অনুভূত হয়েছে বলে জানাচ্ছে সে দেশের সংবাদমাধ্যমগুলি। জানানো হয়েছে স্থানীয় সময় বিকেল ৫ টা ৪ নাগাদ সল্টএয়ার থেকে ১.২ মাইল দূরে এই ভূমিকম্প হয়।

মূলত ভূমিকম্পের মাত্রার ওপর নির্ভর করে ভূমিকম্পকে কয়েকটি ভাগে ভাগ করে নেওয়া হয়। ২ থেকে ৩.৯ মাত্রার ভূমিকম্পগুলি ছোটখাটো ভূমিকম্প, ৪ থেকে ৪.৯ ভূমিকম্পগুলি হালকা ভূমিকম্প ও ৫ এর উপরের ভূমিকম্পে তীব্রতা বেশি হয়।

উল্লেখ্য, বর্তমানে করোনার মৃত্যু মিছিল চলছে আমেরিকায়। মার্কিন মুলুকে করোনার জেরে মোট আক্রান্তের সংখ্যা পেরিয়ে গেছে ১৪ লক্ষ। একটি সমীক্ষা বলছে আসল সংখ্যাটা হল ১৪ লক্ষ ৫০ হাজারেরও বেশি। এরমধ্যে মৃত্যু হয়েছে ৮৬ হাজারের বেশি মানুষের। সুস্থ হয়ে উঠেছেন ২ লক্ষ ৫৩ হাজার।

দেশের মধ্যে নিউইয়র্কের অবস্থা সবচেয়ে খারাপ। সেখানে মোট আক্রান্ত ৩ লক্ষ ৪৩ হাজারের বেশি। এর মধ্যে ২২ হাজারের বেশি মৃত্যু হয়েছে। নিউজার্সিতে ১লক্ষ ৪১ হাজার। এরমধ্যে মৃত্যু হয়েছে প্রায় ১০ হাজার মানুষের। রোজ লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা।

মিচিগানে ৪৯ হাজার আক্রান্তের মধ্যে ৪৭৮৭ জন লোকের মৃত্যু হয়েছে। টেক্সাসে ৪৩ হাজার আক্রান্তের মধ্যে ১২১৬ জন সুস্থ হয়ে উঠেছেন। ফ্লোরিডাতে ৪২ হাজার আক্রান্তের মধ্যে ১৮২৭ জনের মৃত্যুর খবর মিলেছে। ক্যালিফোর্নিয়াতে আক্রান্তের সংখ্যা ৭১ হাজার এর মধ্যে ২৯৩৪ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবারেও আমেরিকায় করোনায় মৃত্যু হল ১৭৫৪ জনের।

মার্কিন রাস্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, করোনা ভ্যাকসিন আমেরিকা হাতে পাবে এবছরের মধ্যেই। ওয়াশিংটন ডিসির লিংকন মেমোরিয়ালে ফক্স নিউজের “টাউন হল” নামক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে ট্রাম্প বলেন, তিনি আশা করেন এ বছরের শেষের মধ্যে আমেরিকার যাতে চলে আসবে করোনা ভাইরাসের ভ্যাকসিন।

Proshno Onek II First Episode II Kolorob TV