ফাইল ছবি।

জার্কাতা: প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপিন্স। সে দেশের দক্ষিনাঞ্চলীয় মিন্দানাওয়ে প্রবল এই ভূমিকম্প হয়। শক্তিশালী এই কম্পনের মাত্রা ছিল ৬ দশমিক ৬। প্রবল এই ভূমিকম্পে দুলে ওঠে ওই এলাকার বহুতলগুলি। প্রবল দুলুনিতে তীব্র আতঙ্ক তৈরি হয়। প্রাণ বাঁচাতে সাধারণ মানুষের মধ্যে কার্যত হুড়োহুড়ি বেঁধে যায়। আতঙ্কিত বাসিন্দারা ঘরবাড়ি, দফতর ও স্কুল ছেড়ে রাস্তায় বের হয়ে আসে বলে জানাচ্ছে রয়টার্স।

ফিলিপিন্স ইনিস্টিটিউট অব ভলকানোলজি এন্ড সিসমোলজি (ফিভোলক্স) জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৯টা ৪ মিনিটে কোটাবাটোর টুলুনান থেকে ২৬ কিলোমিটার উত্তরপূর্বে ভূমিকম্পটি আঘাত হানে। যদিও এখনও পর্যন্ত বড়সড় কোনও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি, তবে বেশ কয়েকটি বাড়িতে ফাটল দেখা গিয়েছে। তবে হতাহতের কোনও খবর নেই।

প্রবল এই ভূমিকম্পের পর বেশ কয়েকটি আফটার শক হতে পারে বলে আশঙ্কা করা হয়েছে। আর সেই কারণে এই ভূমিকম্পের পর ভূমিকম্প প্রবল এলাকার বাসিন্দাদের ভবনগুলো থেকে দূরে থাকতে ও খোলা জায়গায় থাকার জন্যে পরামর্শ দেয় ফিভোলক্স। যদিও এরপর বেশ কয়েকটি আফটার শক হলেও তেমন কোনও বড়সড় কম্পন আর অনুভূত হয়নি।

ফিলিপিন্সের প্রেসিডেন্ট রদরিগো দুর্তার্তের নিজের শহর জনবহুল দাভাও সিটিসহ নিকটবর্তী প্রদেশ ও শহরগুলোতেও ভূমিকম্পটি অনুভূত হয়েছে। ডিজেডএমএম রেডিওর প্রতিবেদনে বলা হয়েছে, ভূমিকম্পের সময় দাভাওয়ের বিদ্যুৎ সঞ্চালন লাইনের তারগুলো দোল খেয়েছে এবং লোকজন খোলা জায়গায় গিয়ে জড়ো হয়েছে, এ সময় আতঙ্কে কয়েকজন মূর্ছিত হয়ে পড়েন। ভূমিকম্পের পর স্কুলগুলোতে ছুটি দিয়ে দেওয়া হয়।