হনিয়ারা: শনিবার সাতসকালে ভূমিকম্পে কেঁপে উঠল সুদূর ওশিয়ানিয়া মহাদেশের ছোট্ট একটুকরো দেশ সলোমন আইসল্যান্ডস। ওই দেশের রাজধানী হনিয়ারা থেকে কিছুটা দূরে এই ভূকম্পন অনুভূত হয়েছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.২।

জানানো হয়েছে এই ভূমিকম্পের উৎসস্থল ছিল সোলোমন আইসল্যান্ডের রাজধানী হনিয়ারা থেকে ৫৮৩ কিমি পশ্চিমে। সকাল ৭ টা ৪ মিনিটে এই ভূ-কম্পন অনুভূত হয়। মাটি থেকে ১০ কিমি ভিতরে ছিল উৎসস্থল।

শুক্রবার মাঝারি মাপের ভূমিকম্পের জেরে কেঁপে উঠেছিল নর্থান মারিয়ানা আইল্যান্ড। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৫.২। স্থানীয় সময় সকাল ৭ টা ৫০ মিনিটে এই ভূ-কম্পন অনুভূত হয়।

উল্লেখ্য, চলতি বছরে বারেবারেই ভূমিকম্পে কেঁপে উঠছে বিশ্বের বিভিন্ন অংশ। একদিকে করোনার জেরে আমেরিকা যখন ত্রস্ত, তখন বারবার ভূ-কম্পনে আতঙ্ক বাড়ছে সাধারণ মানুষের মনে।

একই অবস্থা ভারতেরও। চলতি সপ্তাহে মঙ্গলবার ফের ভূমিকম্পে কেঁপে ওঠে দেশের একপ্রান্ত। মঙ্গলবার সকালে ভূ-কম্পন অনুভূত হয় কাশ্মীরে। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল ৪ ম্যাগনিটিউড।

উল্লেখ্য, জুনের ১৮ তারিখ ভূমিকম্প কাঁপিয়ে দিয়েছে দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলিকে। এদিন রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৫। ভূমিকম্পের তীব্রতা মাঝারি হলেও কম্পন অনুভূত হয়েছে গোটা উত্তর-পূর্বেই।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব