টিরানা: গত বছরই ১২ ঘণ্টায় মোট ৬ বার কেঁপে উঠেছিল ইউরোপের আলবেনিয়া। মঙ্গলবার আবারও কেঁপে উঠল আলবেনিয়ার বিস্তীর্ণ অঞ্চল। মঙ্গলবার স্থানীয় সময় ভোর ৩টে ৫৪ মিনিটে প্রবল কম্পন অনুভূত হয় আলবেনিয়ার বিভিন্ন শহরে। এই ভয়াবহ ভূমিকম্পের জেরে ধসে পড়ে একাধিক বহুতল।

আবহবিদরা জানান মঙ্গলবার মধ্যরাতের এই কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ৬.৪। এই ভূমিকম্পের উৎসস্থল বা এপিসেন্টার ছিল জনবহুল রাজধানী শহর টিরানা থেকে ২০ কিলোমিটার দূরে দুরেস শহরে।

প্রত্যক্ষদর্শীদের মতে মঙ্গলবার ভোর রাতে হঠাৎ প্রবলভাবে কাঁপতে শুরু করে গোটা এলাকা। শুধু আলবেনিয়া নয় এই ভূমিকম্প অনুভূত হয় টিরানা শহর থেকে ১০০ কিলোমিটার দূরে পূর্ব ইউরোপেও। এই তীব্র ভূমিকম্প টের পাওয়া গিয়েছে আলবেনিয়ার থেকে বহুদূরের ম্যাসিডোনিয়ার স্কোপজে শহরেও।

আলবেনিয়ান সরকারের মতে উপকূলবর্তী শহর দুরেস সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ভূমিকম্পে অন্তত পক্ষে ৫০ জন আহত হয়েছেন। কিন্তু, এখনও পর্যন্ত মৃত্যুর খবর আসে নি।

গত বছর সেপ্টেম্বর মাসেই প্রবল ভূমিকম্পের সাক্ষী হয়েছিল আলবেনিয়া। কিন্তু, মঙ্গলবারের এই ভুমিকম্পে ফিরে এসেছে পুরনো আতঙ্ক। ভূমিকম্পের রেশ কাটলেও চোখেমুখে এখনও আতঙ্কের রেশ লেগে রয়েছে টিরানার বাসিন্দাদের।

তবে, এই ধরনের ভূমিকম্প হতে পারে সেই আশঙ্কার কথা আগেই জানিয়েছিল আমেরিকান জিওলজিক্যাল সার্ভে। তারপরেও ক্ষয়ক্ষতি এড়াতে পারল না আলবেনিয়া। ভাঙাচোরা বাড়ি-ঘর আর একরাশ আতঙ্কই এখন সঙ্গী আলবেনিয়ার রাজধানী টিরানা।