কলকাতা:  জলবায়ু পরিবর্তন নিয়ে বিশ্বজুড়ে আরও সচেতনতা তৈরি করতে আর্থ আওয়ারে সামিল হওয়ার ডাল। এটি এমন একটি উদ্যোগ যেখানে সারা বিশ্বের বাসিন্দারা গ্লোবাল ওয়ার্মিং নিয়ে নিজেদের উদ্বেগ প্রকাশ করে এক ঘণ্টার জন্য বাড়ির লাইট, ফ্যান ইত্যাদি বন্ধ রাখেন। আগামিকাল শনিবার নবম বিশ্ব ‘আর্থ আওয়ার’ অনুষ্ঠিত হবে। সেদিন কিছুক্ষণের জন্য আপনার বাড়ির লাইট, ফ্যান নিভিয়ে রেখে আপনিও এই সামাজিক কর্তব্যে অংশীদার হোন।
প্রসঙ্গত, ২০০৭ সালে অস্ট্রেলিয়ার সিডনিতে প্রথমবার ‘আর্থ আওয়ার’ অনুষ্ঠিত হয়। দিনের মধ্যে মাত্র ১ ঘণ্টা বাড়ির বিভিন্ন ইলেকট্রনিক সামগ্রীকে বৈদ্যুতিক সংযোগ থেকে বিচ্ছিন্ন রাখার অনুরোধ করা হয় সাধারণ মানুষ ও বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানের কাছে। সেই অনুযায়ী ফি বছর এই দিনে ‘আর্থ আওয়ার’ পালন করা হয়। এবছরের ‘আর্থ আওয়ার’-এর থিম হল “নিজের শক্তিকে ব্যবহার করে দুনিয়াকে রক্ষা করা”। সারা বিশ্বজুড়ে বহু মানুষ আগামিকাল এই মহান উদ্যোগে শামিল হবেন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.