আমস্টার্ডাম: ক্যারিবিয়ান সাগরে ভেঙে পড়ল একটি ডাচ সামরিক হেলিকপ্টার। আরুবা দ্বীপের কাছে সমুদ্রে এটি ভেঙে পড়ে বলে জানা যাচ্ছে। সোমবার ডাচ প্রতিরক্ষা মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই দুর্ঘটনায় পাইলট সহ মোট ২ জনের মৃত্যু হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী ওই কপ্টারে মোট চারজন ছিলেন। এর মধ্যে ২ জনের মৃত্যু হয়েছে। আর্মড ফোর্সের প্রধান রব বাউয়ের জানিয়েছেন, হেলিকপ্টারটি কী কারণে ভেঙে পড়েছে, তা এখনও বোঝা যায়নি। জানানো হয়েছে, ওই কপ্টারটি উপকূল এলাকায় নজরদারি চালাচ্ছিল। দ্বীপের উপকূলে প্রায় ১২.৫ কিমি দূরে এটি ভেঙে পড়ে।

দুর্ঘটনায় মৃতদের মধ্যে রয়েছেন, ৩৪ বছর বয়সী পাইলট ক্রিস্টিন মার্টেনস এবং ৩৩ বছরের ট্যাকটিকাল কো-অর্ডিনেটর এরউইন ওয়ার্নিস। কপ্টারের বাকি দুই সদস্যের আঘাত গুরুতর না বলে জানানো হয়েছে।

কী ভাবে এই দুর্ঘটনা ঘটল তা খতিয়ে দেখতে তদন্ত শুরু হয়ে গিয়েছে। একইসঙ্গে পরবর্তী নির্দেশ না দেওয়া অবধি ডাচ এনএইচ ৯০ হেলিকপ্টারগুলির উড়ানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা আনা হয়েছে।

অন্যদিকে হেলিকপ্টারটির প্রস্তুতকারী সংস্থা এনএইচইন্ডস্ট্রিজের তরফে এবিষয়ে কোনও মন্তব্য করা হয়নি সোমবার সন্ধ্যে অবধি।

প্রধানমন্ত্রী মার্ক রুট এই দুর্ঘটনা প্রসঙ্গে বলতে গিয়ে জানিয়েছেন, এই দুর্ঘটনায় তিনি হতবাক। পাশাপাশি ক্ষতিগ্রস্থদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও