পাাঁশকুড়াঃ চাইপুর সার্বজনীন দুর্গোৎসব কমিটির উদ্যোগে মহাষষ্ঠী-তে রক্তদানের মাধ্যমে দুর্গাপূজার আনুষ্ঠানিক উদ্বোধন করা হল। এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিম পাঁশকুড়া বিধানসভা ক্ষেত্রের মাননীয় বিধায়ক ফিরোজা বিবি, খন্ডখোলা গ্রাম পঞ্চায়েতের প্রধান আভারানী মান্না এবং চাইপুর এলাহাবাদ ব্যাংক-এর শাখা প্রবন্ধক অজয় শর্মা ও এলাকার বিশিষ্ট ব্যক্তিবর্গ।

চিরাচরিত ধর্মীয় আবেগের বাইরে গিয়ে দূর্গাপূজা কমিটি রক্তদান শিবির, আকাশ পর্যবেক্ষণ, সাপের কামড়ে মানুষের মৃত্যু আটকাতে সচেতনতা বৃদ্ধি, ৬৭তম বর্ষে ৬৭টি চারাগাছ বিতরণ ও বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে এবছরের দুর্গ উৎসবের শুভ সূচনা হয়। রক্তদান শিবিরে ১১জন মহিলা-সহ মোট ৫৭জন রক্তদাতা উপস্থিত ছিলেন। সংখ্যালঘু মানুষজনের অংশগ্রহণ ও সংখ্যালঘু মহিলার রক্তদান এক অন্যমাত্রা দিয়েছে। রক্ত সংগ্রহ করেন পাঁশকুড়া সুপার স্পেশালিটি হাসপাতালের ডা শেখ মতলেব বাবুর নেতৃত্বে সাত সদস্যের মেডিকেল টিম।

রক্তদানের শেষে ডাক্তার বাবু থ্যালাসেমিয়া ও ডেঙ্গু নিয়ে আলোচনা করেন। অনুষ্ঠানে উপস্থিত মাননীয়া বিধায়ক মহাশয়া বলেন, ধর্মীয় ভেদাভেদ ভুলে রক্তদানের মধ্যদিয়ে সূচিত এই উৎসব মানবতার জয়গান গাইছে৷ এই জন্য বাংলা মা গর্বিত। অনুষ্ঠানের সভাপতি মাননীয় তরুণ কান্তি মান্না বলেন আমরা নিজ গ্রাম ও পাশাপাশি গ্রামীণ মানুষের সব রকমের সহযোগিতায় এই সমাজ সচেতনতামূলক অনুষ্ঠান-সহ দুর্গোৎসব বিগত ৬৭ বছর ধরে চলে আসা সম্ভবপর হয়েছে৷ আগামিদিনে সবার সহযোগিতা কামনা করি।

অন্যান্য বছরের মতো এই বছর ও শারদ পত্রিকা “আগমনী”র আনুষ্ঠানিক প্রকাশিত হয়। দুর্গাপূজার আগামী দিনগুলিতে ভৌম জল সংরক্ষণ, প্লাস্টিক বর্জন ও জৈব সারের ব্যবহার এই নিয়ে আলোচনা করা হবে যাতে আমাদের পরিবেশ স্বচ্ছ ও পরিষ্কার রাখা যায়৷