সৌপ্তিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা: করোনার শুরু থেকে বিশ্বের চক্ষুশূল চিন। সেই চিনের রাষ্ট্রপতি জিং পিংকেই এবার অসুর রূপে দেখা গেল। একদম তাঁর গলা কেটে খেয়েছে সিংহ। সোজা কথায় বিশ্বের অসুর যেন জিং পিং, সেই বার্তাই যেন ফুটে উঠছে রাজ্যের এক মণ্ডপে। কত প্যান্ডেলে কত রকমের দুর্গা তৈরি হয়।

এই যেমন এই বছরর সুনাম অর্জন করেছে বরিষা সার্বজনীনের ‘পরিযায়ী মা’। আবার ভাইরাল হয়েছে ডাক্তারদের পোশাকে দুর্গা ও তার পরিবার। অসুর? না, তিনি বিশেষ দাম টাম পান না।। ‘অসুর ইজ অসুর’ এটাই বেশিরভাগ ক্ষেত্রে দেখা গিয়েছে।

অন্যপথে হেঁটেছে মুর্শিদাবাদ জেলার খাগড়ার স্বর্গধাম সেবক সংঘ। তারা করোনাকালে অসুর বানিয়েছে জিং পিংকে। তাও আবার সে অসুরের গলা কেটে নামিয়েছে পশুরাজ সিংহ। এর শিল্পী অসীম পাল। জানা গিয়েছে, এই ক্লাব প্রত্যেক বছরই অসুরকে বিভিন্ন রূপে বানিয়ে চমক দেয়। দুর্গার রূপেও চমক থাকে, তবে অসুর এদের স্পেশ্যাল।

গত বছরে মারভেলের বিখ্যাত চরিত্র থ্যানোসকে দেখিয়েছিল অসুর রূপে। উহানের বাজার থেকে ছড়িয়েছিল করোনা। যদিও অনেকে বলেন উহানের ল্যাব থেকে এই ভাইরাস ছড়ায়। মোটের ওপর চিনের উহান এর উৎসস্থল।

তারপর একের পর এক দেশে ছড়িয়ে পড়ে করোনা। বর্তমানে বিশ্বজুড়ে করোনাভাইরাসে সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৪ কোটি ১১ লাখ ছাড়িয়েছে। একই সময় বিশ্বে করোনায় মোট মারা গিয়েছে ১১ লাখ ২৯ হাজার ৭১০ জন। বিশ্বে করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা প্রায় ২ কোটি ৮০ লাখ।

বিশ্বে করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ আমেরিকা। সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৮৩ লাখ ৩০ হাজার ৪৮৪ জন। সেখানে করোনায় মারা গেছে ২ লাখ ২১ হাজার ৯৯০ জন। ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় ভারতের অবস্থান দ্বিতীয়। ভারতে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৭৬ লাখ ৫১ হাজার ১০৭ জন।

দেশটিতে করোনায় মারা গেছেন ১ লাখ ১৫ হাজার ৯১৪ জন। ব্রাজিল আছে তৃতীয় অবস্থানে। ব্রাজিলে করোনায় সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৫২ লাখ ৭৩ হাজার ৯৫৪ জন।

দেশটিতে করোনায় মারা গেছেন ১ লাখ ৫৪ হাজার ৮৩৭ জন। তালিকায় রাশিয়ার অবস্থান চতুর্থ। আর্জেন্টিনা পঞ্চম। স্পেন ষষ্ঠ। ফ্রান্স সপ্তম। কলম্বিয়া অষ্টম। পেরু নবম। মেক্সিকো দশম।

স্বামীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বস্ত্র ব্যবসাকে অন্যমাত্রা দিয়েছেন।'প্রশ্ন অনেকে'-এ মুখোমুখি দশভূজা স্বর্ণালী কাঞ্জিলাল I