স্টাফ রিপোর্টার, কলকাতা: নাম শুনে চমকে যাচ্ছেন তো? এটাই সত্যি! বইমেলার মাঠে ছড়িয়ে আছে নানা গল্প। এ গল্প তারই মধ্যে একটি। এবারের কলকাতা বইমেলায় মাত্র পাওয়া যাচ্ছে ‘দাপুটে বউদি’। সাহিত্যের ফেরিওয়ালা অলোক দত্ত এই নাটকের লেখক। মোট দু’টি নাটক দুই মলাটের ভেতর একত্রে প্রকাশ পেয়েছে। একটি নাম ‘দাপুটে বউদি’ আর অন্যটি ‘ভ্যাবাচেকা’।

এ বই কোনও স্টলে পাওয়া যাচ্ছে না। বইটি মিলবে চলমান লেখক-বিক্রেতার কাছেই। মেলার মাঠময় ঘুরে বেড়াচ্ছেন তিনি– সাহিত্যের ফেরিওয়ালা অলোক দত্ত। শুধু এবার নয়। কলকাতা বইমেলা শুরুর দিন থেকেই তিনি নিজের বইয়ের চলমান বিক্রেতা। রবীন্দ্রসদনের উল্টো দিক থেকে চৌরঙ্গী। সেখান থেকে পার্ক সার্কাস। তারপর যুবভারতী ক্রীড়াঙ্গন। এরপর মিলন মেলা। আর এখন সেন্ট্রাল পার্ক। প্রতিবারই বইমেলায় হাজির তিনি।

তাঁর ঝুলিতে অবশ্য আরও দুটি বই রয়েছে। তা হল আস্তিক-নাস্তিক প্রসঙ্গ নিয়ে ‘ধর্মদূষণ’ এবং ‘দেবদেবীদের রূপকথা’। বই দু’টির দাম ২৫ টাকা করে। তবে সমস্ত কিছু ছাপিয়ে বইমেলায় অনেকের নজর কেড়েছে ‘দাপুটে বউদি’। সাহিত্যের ফেরিওয়ালার গায়ে ঝোলানো প্ল্যাকার্ডের বড় বড় করে লেখা হয়েছে ‘দাপুটে বউদি’। আর তা দেখেই ভিড় বেড়েছে বিক্রেতার চারপাশে। বইয়ের দাম মাত্র ১০ টাকা হওয়ায় বিক্রিও হচ্ছে চটপট।


বইয়ের লেখক ও বিক্রেতা অলোক দত্ত kolkata24x7-কে বলেন, “বইমেলা যখন থেকে শুরু তখন থেকেই আমি এইভাবে আমার লেখা বই বিক্রি করি। আমাকে বইমেলার ভেতরে অনেকে ‘দাদাঠাকুর’ বলে ডাকেন। এ বইয়ে রয়েছে মজার দু’টি নাটক। এ জন্যই আমার স্লোগান ১০ টাকায় কিনুন, ২০ মিনিটে পড়ুন আর ৪০ মিনিট হাসুন।”

সল্টলেকের সেন্ট্রাল পার্কে চলছে ৪৪তম কলকাতা বইমেলা। জমে উঠেছে বইপ্রেমীদের শ্রেষ্ঠ উৎসব। এবারের কলকাতা বইমেলায় রয়েছে নানা চমক। আন্তর্জাতিক কলকাতা বইমেলায় সরাসরি ও যৌথ ভাবে অংশগ্রহণ করছে ২০টি দেশ। মেলা চলবে ৯ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত বইমেলা খোলা থাকবে।