তেহরান: কথা ছিল সন্ধে ছটা পর্যন্ত ইসলামি প্রজাতন্ত্র ইরানের সংসদ নির্বাচনের ভোটগ্রহণ চলবে ৷ কিন্তু ভোটকেন্দ্রগুলিতে মানুষের ভিড় থাকার কারণে এই সময়সীমা ছটা থেকে বাড়িয়ে আটটা পর্যন্ত করা হয়েছে। এমমকি প্রয়োজনে আর সময় বাড়ানোর হতে পারে বলে ইঙ্গিত দিয়েছে ইরানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

দেশের স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুর রেজা রাহমানি ফাজলি ইতিমধ্যেই জানিয়েছিলেন, ভোটগ্রহণের সময় প্রয়োজনে সর্বোচ্চ রাত ১২টা পর্যন্ত সময়সীমা বাড়ানো হতে পারে। ইরানের ভোটকেন্দ্রগুলিতেতে দেখা যায় বিকেলের দিকে ভোটারদের উপস্থিতি ক্রমশ বাড়ছে। এই কারণে অতীতে রাত ১২টা পর্যন্ত ভোটগ্রহণের রেকর্ড রয়েছে এখানে।

স্থানীয় সময় আজ সকাল আটটায় নির্বাচনী কেন্দ্রগুলিতে ভোটগ্রহণ শুরু হয়। সকাল থেকেই ভোটকেন্দ্রগুলিতে বেশ ভিড় লক্ষ্য করা গিয়েছে। এবারের নির্বাচনে লড়ছেন সাত হাজারের বেশি প্রার্থী ৷ তারা ২৯০টি সংসদীয় আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রতি চার বছর অন্তর ইরানে সংসদে নির্বাচন অনুষ্ঠিত হয়। এর আগে ২০১৬ সালে ইরানে সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল। ১৮ বছর বা তার বেশি বয়সী সব নাগরিকরাই এখানে ভোট দিতে পারেন।

সংসদ নির্বাচনের পাশাপাশি ইরানের বিশেষজ্ঞ পরিষদের মধ্যবর্তী নির্বাচনেরও ভোটগ্রহণ হচ্ছে। ভোটাররা বিশেষজ্ঞ পরিষদের সাত সদস্যকে নির্বাচিত করবেন। জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে সারাদেশে তবে বিশেষজ্ঞ পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে তেহরান, কোম, উত্তর খোরাসান, খোরাসান রাজাভি এবং ফার্স প্রদেশে।

পপ্রশ্ন অনেক: একাদশ পর্ব

লকডাউনে গৃহবন্দি শিশুরা। অভিভাবকদের জন্য টিপস দিচ্ছেন মনোরোগ বিশেষজ্ঞ।