তিমিরকান্তি পতি, বাঁকুড়া: মারণ ভাইরাস করোনার জেরে দেশ জুড়ে লকডাউন চলছে। সমস্ত সরকারী-বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ফলে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন ছাত্র ছাত্রীরা। এই অবস্থায় তাদের কথা ভেবে ‘অনলাইন পঠন পাঠন’ ব্যবস্থা শুরু হলো বাঁকুড়ার পাত্রসায়র মহাবিদ্যালয়ে।

কলেজ সূত্রে খবর, ছাত্র ছাত্রীদের কথা ভেবে তাদের ওয়েব সাইটে বিভিন্ন বিষয়ের ‘স্টাডি মেটৈরিয়াল’ আপলোড করার কাজ শুরু হয়েছে। একই সঙ্গে সংশ্লিষ্ট অধ্যাপকরা হোয়াটসঅ্যাপ গ্রুপ তৈরী করে সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত ভিডিও কলিং এর মাধ্যমে ছাত্র ছাত্রীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিচ্ছেন। লক ডাউনের জেরে ছাত্র ছাত্রীরা যাতে কোনও অবস্থাতেই শিক্ষা সংক্রান্ত কোনও সমস্যায় না পড়ে ও নির্দিষ্ট সময়ে সিলেবাস শেষ করার লক্ষ্য নিয়েই এই অনলাইন পঠন পাঠন শুরু হয়েছে বলে কলেজ কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে।

বর্তমান পরিস্থিতিতে এই পদ্ধতিতে খুশি ছাত্র ছাত্রীরাও। সাহরাজ মণ্ডল, সিমি নন্দীরা বলেন, সমস্ত ধরণের স্টাডি ম্যাটেরিয়াল কলেজের ওয়েবসাইট থেকেই মিলছে। বাড়িতে বসেই অনলাই ক্লাস করার সুযোগ পেয়ে তারা ভীষণভাবে উপকৃত হচ্ছেন বলে জানান।

অধ্যক্ষ সন্তোষ কোনার বলেন, উচ্চ শিক্ষা দফতরের নির্দেশিকা মেনে অনলাইনে পঠন পাঠন শুরু হয়েছে। এই কাজে গুগল ক্লাস রুমের পাশাপাশি ই-মেল এবং ওয়েবসাইট ব্যবহার করা হচ্ছে।

ছাত্র ছাত্রীদের যেমন অ্যাসাইনমেন্ট দেওয়া হচ্ছে, তেমনি পরীক্ষাও নেওয়া হবে। কলেজের অনার্স ও পাস কোর্সের সব ছাত্রীরাই এই অনলাইন ক্লাস করার সুযোগ পাচ্ছেন বলে তিনি জানান।