ফাইল ছবি

স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: ফের মানবিকতার এক অনন্য নজির গড়লো বাঁকুড়া। সুদূর চেন্নাই ফেরৎ জলপাইগুড়ির আট পরিযায়ী শ্রমিকদের জন্য খাবারের ব্যবস্থা করলেন বিশিষ্ট সমাজসেবী দেবদাস দাস।

গত কয়েক দিন আগে জেলার খাতড়া এলাকার বেশ কিছু পরিযায়ী শ্রমিকের সঙ্গে নিজেদের গাঁটের কড়ি খরচ করে চেন্নাই থেকে বাঁকুড়ায় এসে পৌঁছন জলপাইগুড়ির আট যুবকও।

কিন্তু বাঁকুড়ায় পৌঁছে তাঁরা আরও সমস্যায় পড়েন। এই জেলার বাসিন্দা তাঁদের সহকর্মীরা নিজের নিজের বাড়িতে ফিরে যেতে পারলেও আটকে যান জলপাইগুড়ির ওই আট পরিযায়ী শ্রমিক।

পুলিশের পক্ষ থেকে তাদের আইলাকান্দি পিটিটিআই এ থাকার ব্যবস্থা করা হলেও খাবার দেওয়া হয়নি। এই খবর পেয়ে ঐ আট ‘অতিথি’ পরিযায়ী শ্রমিকের পাশে দাঁড়ালেন সমাজসেবী দেবদাস দাস।

তাঁর ব্যক্তিগত উদ্যোগে গত তিন ধরে তিন বেলা খাবার পাচ্ছেন তারা। খুশি ঐ পরিযায়ী শ্রমিকরা। এখন তাঁরা চাইছেন যেভাবে হোক জলপাইগুড়ির বাড়িতে তাঁদের পৌঁছানোর ব্যবস্থা করুক প্রশাসন।

ওই দলে থাকা এক সদস্য বলেন, এখানের মানুষের খুব ভালো সহযোগীতা পেয়েছি। তবে বাড়ি ফিরতে চাইলেও সেই সুযোগ নেই। গাড়ির ব্যবস্থা করতে পারলে প্রশাসনের তরফে যাওয়ার অনুমতি দেওয়া হবে জানালেও অপরিচিত এই জায়গায় কিভাবে তারা তা করে উঠবেন ভেবে পাচ্ছেন না বলে তিনি জানান।

সমাজসেবী দেবদাস দাস বলেন, একজন মানুষ হিসেবে তিনি অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছেন। এই বাইরে তেমন কিছু নয় বলেই তিনি জানান।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প