নয়াদিল্লি: দুবাই এয়ারপোর্টে নামতে পারবে না এয়ার ইন্ডিয়ার কোনও বিমান। পরিষ্কার জানিয়ে দিল বিমান বন্দর কর্তৃপক্ষ। কমপক্ষে ১৫দিন এই স্থগিতাদেশ জারি রাখা হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। ১৮ই সেপ্টেম্বর থেকে এই স্থগিতাদেশ জারি করা হয়েছে। চলবে তেসরা অক্টোবর পর্যন্ত। অভিযোগ এয়ার ইন্ডিয়া দুবার করোনা পজেটিভ যাত্রী নিয়েই উড়ান পরিষেবা দিয়েছে। গত দু সপ্তাহে দুবার এই ঘটনা ঘটেছে বলে অভিযোগ।

দুবাইয়ের সিভিল অ্যাভিয়েশন অথরিটি এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের পরিষেবা স্থগিত রাখার নির্দেশ দিয়েছে। এরই সাথে দুবাইয়ে নিয়ে যাওয়া করোনা রোগীর চিকিৎসা খরচ ও কোয়ারেনটাইনের সব খরচ দেওয়ার জন্যও শাস্তি দেওয়া হয়েছে এয়ার ইন্ডিয়াকে। দুবাই সিভিল অ্যাভিয়েশন অথরিটি জানিয়েছে দুবার করোনা টেস্টের ফল পজেটিভ থাকা সত্ত্বেও সেই রোগীকে বিমানে চড়ার ও যাত্রা করার অনুমতি দেওয়া হয়েছে এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে।

দুবাই সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল ভারত থেকে যেসব বিমান যাত্রীরা আসছেন তাঁদের মধ্যে কেউ একজনও যদি পজেটিভ হন, তা অন্যান্য যাত্রীদের জন্য ক্ষতিকারক ও ঝুঁকিপূর্ণ হতে পারে। কিন্তু সেই নিয়ম মানেনি এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। তাই দুবাই এয়ারপোর্টে এয়ার ইন্ডিয়ার সমস্ত বিমানের গতিবিধি নিয়ন্ত্রণ করা হয়েছে।

এদিকে, এয়ার ইন্ডিয়ার পক্ষ থেকে আগে জানানো হয়েছিল, বিমান উড়ানের আগে, সব কেবিন ক্রু ও বিমান কর্মীদের করোনা টেস্টের ফল নেগেটিভ হতে হবে। প্রি ফ্লাইট টেস্ট করা হবে সব কর্মীদের। তারপরেই ফল জেনে উড়ানের অনুমতি পাবে সংশ্লিষ্ট কর্মী বলে জানিয়ে ছিল এই বিমান সংস্থা। এই নির্দেশিকা কঠোরভাবে মেনে চলতে হবে বলে জানিয়ে দেওয়া হয় সংস্থার পক্ষ থেকে। সংবাদ সংস্থা পিটিআইয়ে প্রকাশিত এক সার্কুলারে এয়ার ইন্ডিয়ার এগজিকিউটিভ ডিরেক্টর (অপারেশনস) ক্যাপ্টেন আর এস সান্ধু জানান এই নির্দেশিকার কথা।

এয়ার ইন্ডিয়া জানিয়ে ছিল এতে বিমানযাত্রীদের মধ্যেও আতঙ্ক ছড়াবে না। যে বিমান উড়ানের জন্য প্রস্তুত, সেই বিমান কর্মীদের করোনা পরীক্ষা করাতেই হবে, এবং ফল নেগেটিভ আসতে হবে। তবেই বিমানে ওঠার ছাড়পত্র পাবে ওই কর্মী। সার্কুলারে বলা হয় সেই কর্মীকেও নিজের শরীরের খেয়াল রাখতে হবে। কোথাও কোনও সমস্যা দেখা গেলেই সংস্থাকে জানানোর উদ্যোগ নিতে হবে। Dubai suspends Air India Express flights for 15 days for flying coronavirus positive patients twiceকিন্তু তার পরেও কীভাবে করোনা আক্রান্ত যাত্রী নিয়ে রওনা হল এয়ার ইন্ডিয়ার বিমান, উঠছে প্রশ্ন।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।