লন্ডন: ‘দ্য ওয়াল’ রাহুল শারদ দ্রাবিড়ের ভক্ত নন এমন মানুষের সংখ্যা খুব কম। দ্রাবিড়ের জমাট ডিফেন্সে নাকানি-চোবানি খেয়েছেন তাঁর সমসাময়িক প্রায় সমস্ত বোলার। আর তাইতো তাঁদের মধ্যে অনেকের কাছে দুঃস্বপ্ন হয়ে রয়েছেন এই কর্ণাটকি।

রাহুল দ্রাবিড়ের একজন গুণমুগ্ধ ভক্ত প্রাক্তন তারকা ইংরেজ স্পিনার গ্রেম সোয়ান। চলতি শতকের গোড়ার দিকে রাহুল দ্রাবিড়ের সঙ্গে কাউন্টি ক্রিকেটের স্মৃতিতে সম্প্রতি ডুব দিয়েছিলেন সোয়ান। যেখানে ১৩,২৬৫ টেস্ট রানের মালিককে নিয়ে বলতে গিয়ে সোয়ান জানালেন দ্রাবিড়ের সামনে আমার নিজেকে বাচ্চা মনে হতো। একইসঙ্গে ভারতীয় ব্যাটসম্যানকে দরাজ প্রশংসায় ভরিয়ে দিয়েছেন সোয়ান।

ইংল্যান্ডের হয়ে টেস্ট ক্রিকেটে ২৫৫ উইকেটের মালিক সোয়ান জানিয়েছেন, ‘রাহুল দ্রাবিড় আমার কাছে ছিল বিরাট বাধা। কাউন্টি ক্রিকেটে কেন্টে ওর বিরুদ্ধে অনেকবার বল করেছি। ও একজন অবিশ্বাস্য ব্যাটসম্যান। আমার জীবনে ওর চেয়ে ভাল ব্যাটসম্যান আমি দেখিনি। কাউন্টি ম্যাচে কখনও আউটই হত না ও। বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান ছিল দ্রাবিড়। আমাকে ওর সামনে ১১ বছর বয়সি বাচ্চা স্পিনারের মতো লাগত।’

কাউন্টি ক্রিকেটে দ্রাবিড়ের সঙ্গে কাটানো সময়গুলোকে স্মরণীয় মুহূর্ত বলেছেন সোয়ান। তবে দ্রাবিড়ের বিরুদ্ধে সয়ানের যে সাফল্য নেই, সেকথাও একেবারে ঠিক নয়। ২০০৮ চেন্নাইতে তাঁর অভিষেক টেস্টে একই ওভারে গৌতম গম্ভীর ও রাহুল দ্রাবিড়ের উইকেট তুলে নিয়েছিলেন গ্রেম সোয়ান। ‘দ্য ওয়ালে’র বিরুদ্ধে পাঁচদিনের আন্তর্জাতিক ক্রিকেটের প্রথম বলেই সাফল্য এসেছিল ইংরেজ স্পিনারের।

সেই ঘটনার কথা স্মরণ করে ইংরেজ অফস্পিনার বলেছেন, ‘সত্যি বলতে, ওটা একটা অসাধারণ বল ছিল। তবে সাধারণত ওই বলে দ্রাবিড়ের আউট হওয়ার কথা নয়।’

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও