স্টাফ রিপোর্টার, হলদিয়া: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় হলদিয়ার বিবি ঘোষ অডিটোরিয়ামে শুরু হল অষ্টাদশ নাট্যমেলা৷ পশ্চিমবঙ্গ নাট্য আকাদেমি ও তথ্য সংস্কৃতি বিভাগের সহযোগিতায় জেলা তথ্য ও সংস্কৃতি দফতরের উদ্যোগে এই নাট্য মেলা শুরু হল৷

বুধবার সন্ধ্যায় হলদিয়া মহকুমা শাসক কুহুক ভূষণ, হলদিয়া পুরসভার চেয়ারম্যান শ্যামল আদক, ভাইস চেয়ারম্যান সুধাংশু সেখর মণ্ডল, নাট্যকার অলোকেশ সামন্ত সহ অন্যান্যরা অতিথিদের উপস্থিতিতে নাট্য মেলার শুভ উদ্বোধন ঘটে। চলবে আগামী ২৩ ডিসেম্বর রবিবার পর্যন্ত।

জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক গিরিধারী সাহা জানান, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অনুপ্রেরণায় জেলায় অনুষ্ঠিত হচ্ছে অষ্টাদশ নাট্য মেলা। ১৯ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত চলবে এই মেলা৷ রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে বাছাই করা নাট্য দলকে নাট্য মেলায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে। প্রতিদিন একটি করে পূর্নাঙ্গ নাটক পরিবেশিত হবে। সন্ধ্যা ৬ টা থেকে নাটক শুরু হবে।

তিনি আরও জানান, উদ্বোধনী নাটক পরিবেশন করে কলকাতার দমদম ব্রাত্যজন। তাদের নাটক ছিল ‘বিবর’। এছাড়াও ২০ ডিসেম্বর কলকাতার রঙরুপ। তাদের নাটক ‘তখন বিকেল’। ২১ ডিসেম্বর কলকাতার কার্টেন কল। তাদের নাটক ‘পড়শি বসত করে’। ২২ ডিসেম্বর কলকাতার বেলঘরিয়ার রুপতাপস। তাদের নাটক ‘এলা এখন’। শেষ দিনে অর্থাৎ ২৩ ডিসেম্বর কলকাতার কলকাতার রঙ্গিলা। তাদের নাটক ‘অটো’। নাটকের প্রচার ও প্রসারের লক্ষ্যে রাজ্য সরকারের এই উদ্যোগ।

নাট্যকার সুরজিৎ সিনহা জানান, রাজ্য সরকারের এই উদ্যোগকে সাধুবাদ জানাই। বর্তমান সময়ে হারিয়ে যেতে বসেছে নাটকের চর্চা। রাজ্যসরকার নাটকের প্রচার ও প্রসার ঘটানোর জন্য জেলায় জেলায় এই ধরনের নাট্য মেলা করে চলেছে। এর ফলে আমাদের ভীষণ সুবিধে হচ্ছে। অনেক ভালো ভালো নাটক দেখার সুযোগ পাওয়া যাচ্ছে।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব