ওয়াশিংটন: সন্ত্রাস-বিরোধী অভিযানে ভারতের সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে চাইছে ট্রাম্প প্রশাসন। ভারতের সঙ্গে যৌথ উদ্যোগ আরও এগিয়ে নিয়ে যেতে চায় আমেরিকা। আর সেই উদ্দেশেই আমেরিকায় উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে দেখা করবেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। চলতি সপ্তাহে মার্কিন সফরে গিয়ে মার্কিন ডিফেন্স সেক্রেটারি জেনারেল জেমস ম্যাটিসের সঙ্গে দেখা করেন তিনি। এছাড়া হোমল্যান্ড সিকিউরিটি সেক্রেটারি জেনারেল জন কেলি ও মার্কিন নিরাপত্তা উপদেষ্টা লেফট্যানেন্ট জেনারেল এইচআর ম্যাক মাস্টারের সঙ্গেও দেখা করেন দোভাল।

আরও পড়ুন: রোহিঙ্গাদের মধ্যে ছড়াচ্ছে আইএস ও আলকায়দা : অজিত দোভাল

এই বৈঠকে মূলত একটা বিষয়ের উপরেই জোর দেওয়া হয়। দক্ষিণ এশিয়ায় সন্ত্রাসবাদী প্রভাব কিভাবে রোখা যায়, সেটা নিয়েই আলোচনা হয়। সন্ত্রাসবিরোধী অভিযানে ভারতের ভূমিকার প্রশংসা করেন জেনারেল ম্যাটিস। আঞ্চলিক নিরাপত্তা নিয়ে বিশদে আলোচনা করেন দোভাল ও ম্যাটিস।

আরও পড়ুন: কান্দাহার হাইজ্যাকে তালিবানদের পিছনে ছিল ISI: দোভাল

এর আগে ট্রাম্প মসনদে বসার আগেও একবার মার্কিন সফরে যান দোভাল। ভারত-আমেরিকার কূটনৈতিক সম্পর্ক দৃঢ় করতে আমেরিকা সফরে যান তিনি। সেইসময় এনএসএ পদের জন্য নির্বাচিত জেনারেল মাইকেল ফ্লিনের সঙ্গে বৈঠক করেন অজিত দোভাল।

আরও পড়ুন: ৩০ মিনিটের গোপন বৈঠক সারলেন আজিজ-দোভাল!

সেবারও বৈঠকে ভারতের প্রতি সম্মান প্রদর্শন করেন ফ্লিন। ভারতের আর্থিক বৃদ্ধি ও বর্তমান সরকারের প্রশংসাও করেন তিনি। প্রায় চার ঘণ্টা ধরে চলেছিল বৈঠক। বিশ্বের নানা ধরনের ইস্যুতে কথা হয় দু’জনের। আগামী দিনগুলোতে যাতে দুই দেশের সম্পর্ক আরও গাঢ় হয়, সেই বিষয়ে জোর দেন দু’পক্ষই। উল্লেখ্য, কিছুদিন আগেই ভারতে প্রধান সামরিক পার্টনার বলে উল্লেখ করেছিল আমেরিকা।

আরও পড়ুন: দোভালের ঠাণ্ডা মাথার স্ট্র্যাটেজিতেই শান্ত কাশ্মীর